ব্রিটেনের নির্বাচনে জয় পেলেন আরেক বাঙালি নারী

ব্রিটেনের নির্বাচনে জয় পেলেন আরেক বাঙালি নারী

ব্রিটেনের এবারের নির্বাচনে জয় পেয়েছেন পাঁচজন বাঙালি নারী। এই পাঁচ নারীই লেবার পার্টি নির্বাচনে থেকে অংশ নিয়ে জয়ী হয়েছেন। যদিও তাদের দল নির্বাচনে ধরাশায়ী হয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভদের হাতে। তবে খুব শক্তিশালীভাবেই জয় তুলে নিয়েছে এই পাঁচ বঙ্গকন্যা।
এই পাঁচ নারীর মধ্যে চারজনই বাংলাদেশি বংশোদ্ভুত। তবে পঞ্চম নারী হচ্ছেন ব্রিটিশ বাঙালি লিসা নন্দী। তিনি ম্যানচেস্টারের উইগান আসন থেকে জয়লাভ করেছেন। ব্রিটিশ মা ও বাঙালি বাবার কন্যা লিসা ২১,০৪২ ভোটে জিতেছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী অ্যাশলে উইলিয়ামস ১৪৩১৪ ভোট পেয়েছেন। ২০১০ সাল থেকে এই আসনটি লিসার দখলে রয়েছে।

তবে এবারের লড়াই সবচেয়ে কঠিন ছিল বলে উল্লেখ করেছেন তিনি। সমর্থকদের উদ্দেশে তার বার্তা, আপনারা আমায় প্রতিটি দিন অনুপ্রেরণা দিয়েছেন। সাধারণ মানুষ ৯ বছর ধরে আমার ওপরে আস্থা রেখেছেন। সবাইকে এজন্য ধন্যবাদ। 
লিসা দুই দফায় শ্যাডো মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেছেন। লিসার বাবা দীপক নন্দী ছিলেন কলকাতার বাসিন্দা। ১৯৫৬ সালের মার্চে তার বাবা ব্রিটেনে এসে বসবাস শুরু করেন। ১৯৭৯ সালে যুক্তরাজ্যে লিসার জন্ম। যুক্তরাজ্যে বর্ণবাদী হামলা রুখে দিতে কাজ করছেন তিনি।
এদিকে গুরুত্বপূর্ণ এই নির্বাচনে জয় পাওয়া বাংলাদেশি বংশোদ্ভুত নারী হচ্ছেন- বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম।