ব্রিজ দেবে যাওয়ায় উত্তরবঙ্গে যান চলাচল বিঘ্নিত

ব্রিজ দেবে যাওয়ায় উত্তরবঙ্গে যান চলাচল বিঘ্নিত

সিরাজগঞ্জের হাটিকুমরুল-বগুড়া মহাসড়কের রায়গঞ্জ  উপজেলার ভুইয়াগাঁতী এলাকায় সেতু দেবে যাওয়ায় হাটিকুমরুল থেকে চান্দাইকোনা পর্যন্ত ১৬ ঘণ্টা ধরে যান চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে উত্তরাঞ্চলের ১১টি  জেলার যানবাহন।
গতকাল বুধবার সন্ধ্যার পর থেকে ওই সেতুর  ওপর দিয়ে যান চলাচল নিষিদ্ধ করে সড়ক ও জনপথ বিভাগ। ফলে বগুড়া, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, জয়পুরহাট, লালমনিরহাট, গাইবান্ধা, নওগাঁ জেলার যানবাহনগুলো বিকল্প পথ চান্দাইকোনা-সিরাজগঞ্জ ও ধুনট-কাজিপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক দিয়ে সিরাজগঞ্জ শহর হয়ে চলাচল করছে।
সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রামাণিক  বলেন, গেল চার থেকে পাঁচ দিন আগে পুরাতন ভুইয়াগাঁতী সেতুটির পাটাতন ছয় ইঞ্চির মতো দেবে যায়। ওই অবস্থায় যান চলাচল অব্যাহত ছিল। বুধবার সন্ধ্যার  পর  থেকে সেতুটির একটি পাটাতন প্রায় ২-৩ ফুট  দেবে  যায়। ফলে  এ সেতু  দিয়ে  যানবাহন  চলাচল  বন্ধ  ঘোষণা  করা  হয়েছে।  সেতুর পাশ  দিয়ে  বিকল্প সড়ক নির্মাণ কাজ  চলছ। বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ বিকল্প সড়কের কাজ শেষ হলে যান চলাচল স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
ঢাকাগামী যাত্রীবাহী বাস ও ভারি যানবাহন চালকেরা জানান, বিভিন্ন আঞ্চলিক রাস্তা দিয়ে চলাচল করতে আমাদের পৌর টোলসহ অতিরিক্ত জ্বালানি খরচ বাড়ছে।
ভুইয়াগাঁতী বাসস্ট্যান্ড এলাকার ব্যবসায়ী আব্দুল হাকিম বাবু  জানান, বুধবার রাত থেকে যানবাহন বিভিন্ন রুটে চলাফেরা করতে দেখা গেলেও ভুইয়াগাঁতী বাসস্ট্যান্ড এলাকায় কোনও যানবাহন দেখা যায়নি। এ এলাকার সাধারণ মানুষ ছোট ছোট যানবাহনে বিভিন্ন জায়গায় চলাচল করছে। সেইসঙ্গে দ্রুত ব্রিজ নির্মাণ এবং বাইপাস সড়ক নির্মাণের দাবি জানান।
প্রসঙ্গত, ঢাকা-বগুড়া মহাসড়কে উন্নয়ন প্রকল্পের চার লেনের কাজ শুরু হয়েছে বেশ কিছুদিন আগে। প্রায় ৭০ বছর আগের পুরাতন এই ব্রিজের পাশ দিয়ে আর একটি নতুন ব্রিজের পাইলিং এর কাজ করার সময়  পুরাতন ব্রিজের নিচ থেকে মাটি সরে যাওয়ায় এ ব্রিজটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সাধারণ মানুষের ধারণা। বর্তমানে ব্রিজটির পাটাতন পাঁচ থেকে ছয় ইঞ্চি দেবে গেছে।
এ ব্যাপারে সিরাজগঞ্জ পুলিশ সুপার টুটুল চক্রবর্তী বলেন, ক্ষতিগ্রস্ত ব্রিজটির ওপর দিয়ে হালকা যানবাহনও যেতে পারছে না। যে কারণে ঝুঁকি এড়াতে সড়ক বিভাগ মহাসড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দিয়েছেন। যানবাহনগুলো বিকল্প পথে চলাচল করছে। এজন্য নিরাপত্তার স্বার্থে ট্রাফিক ব্যবস্থা চালু করা হয়েছে। বর্তমানে যানবাহনগুলো সিরাজগঞ্জ টু রায়গঞ্জ, বগুড়ার ধুনট হয়ে কাজিপুর দিয়ে বঙ্গবন্ধু সেতুতে যুক্ত হচ্ছে।