বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্কটিশদের হারালো আফগানিস্তান

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্কটিশদের হারালো আফগানিস্তান

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্বাগতিক স্কটল্যান্ডকে ডার্কওয়ার্থ-লুইস মেথডে মাত্র ২ রানে হারিয়েছে আফগানিস্তান। দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে দলের জয়ে মূল অবদান রাখেন আফগান ব্যাটসম্যান রহমত শাহ।


বুধবার সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর শুক্রবার (১০ মে) এডিনবার্গে সিরিজের দ্বিতীয় ম্যচের পরিণতিও একই দিকে যাচ্ছিল। তবে এদিন তা হয়নি। শুরুতে ব্যাটিং করে ক্যালাম ম্যাকলিওডের অনবদ্য সেঞ্চুরিতে আফগানদের সামনে ৩২৬ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল স্বাগতিকরা। 

জবাবে আফগানদের জন্য দারুণ শুরু এনে দেন ওপেনার রহমত শাহ। যদিও তার বিদায়ের পরও ৩১ বলে ৫৭ রানের কঠিন লক্ষ্য ছিল আফগানদের সামনে। তবে বৃষ্টির আশীর্বাদে শেষে ডিএলএস মেথডে ২ রানের জয় তুলে নেয় সফরকারীরা।

প্রথমে ব্যাট করতে নেমে কাইল কোয়েটজার (৭৯) ও ম্যাথিউ ক্রস (৩২) ৭৬ রানের জুটি গড়ে স্কটিশদের দারুণ শুরু এনে দেন। তবে এ দুজনকে ছাড়িয়ে সেঞ্চুরি হাঁকিয়ে দলের ব্যাটিং নায়ক বনে যান ম্যাকলিওড। 

ম্যাকলিওড তার ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরিটি ১০টি চার ও ১টি ছক্কায় সাজিয়েছেন। দারুণ এক ক্যামিও ইনিংস খেলে তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন রিচি বেরিংটন এবং জর্জ মুনসে। প্রথমজন ২০ বলে করেছেন ৩৩ রান আর দ্বিতীয়জনের ব্যাট থেকে আসে ১৩ বলে ২৮ রান।

শেষদিকে ১৪ বলে ২০ রান করে স্কটল্যান্ডের রান ৩০০ পার করেন ক্রেইগ ওয়ালেস। আর ৬ বলে ১৩ রান করে স্কটিশদের সংগ্রহ ৭ উইকেটে ৩২৫ রান পর্যন্ত টেনে নিয়ে যেতে ভূমিকা রাখেন সাফিয়ান শরিফ।

বল হাতে নতুন আফগান অধিনায়ক গুলবাদিন নায়িব ৭২ রান খরচে নিয়েছেন ৩ উইকেট। ৫৫ রান খরচে ২ উইকেট নেন তিন বছর পর দলে ফেরা হামিদ হাসান।

জবাবে, ওপেনার মোহাম্মদ শাহজাদ ক্যারিয়ারের ১৪তম ফিফটি তুলে নেন। তবে স্কটিশদের মতোই, তিনে নামা ব্যাটসম্যান তিন অঙ্ক স্পর্শ করেন। গত মার্চে আইরিশদের বিপক্ষে টেস্ট ম্যাচের দুই ইনিংসে ৯৮ ও ৭৬ রান করা রহমত এই ম্যাচে ১০৬ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

১১৩ রান করে রহমত শাহ যখন বিদায় নেন তখনও ৬১ বলে ৯৬ রান করতে হতো আফগানদের। তবে রহমতকে দারুণ সঙ্গ দেওয়া হাশমতুল্লাহ শহীদি সঙ্গীর বিদায়ের পর ফিফটি তুলে নেন। এরপর ভারী বর্ষণ শুরু হপ্যার আগে সাবেক অধিনায়ক আসঘার আফগানকে নিয়ে দলের সংগ্রহ নিয়ে যান ৩ উইকেটে ২৬৯ রান পর্যন্ত।