‘বুলবুল’কে বুড়ো আঙুল দেখিয়ে শামসুরের সেঞ্চুরি

‘বুলবুল’কে বুড়ো আঙুল দেখিয়ে শামসুরের সেঞ্চুরি

শামসুরের সেঞ্চুরি উদযাাপন: ছবি-সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ প্রভাব ফেলেছে জাতীয় লিগে (এনসিএল)। বৃষ্টির কারণে একটি বলও মাঠে গড়ানোর আগে দুই ভেন্যুতে প্রথম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। তবে অন্য দুই ম্যাচে একই কারণে দিনের অর্ধেক সময় বাকি থাকলেও শেষ করা হয় প্রথম দিনের খেলা। তবে ‘বুলবুল’ আতঙ্কের মাঝেও অনবদ্য সেঞ্চুরি করে দিনটা নিজের করে নিয়েছেন শামসুর রহমান।


শনিবার (০৯ নভেম্বর) টায়ার-২ ম্যাচে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে মুখোমুখি হয় ঢাকা মেট্রো ও সিলেট বিভাগ। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় সিলেট। ব্যাটিং পাওয়ার সুযোগটা হেলায় হারায়নি ঢাকা মেট্রো।

শুরুতে আজমির আহমেদকে (১৭) হারালেও দলকে বিপদে পড়তে দেননি রাকিন আহমেদ ও শামসুরের ব্যাট। দু’জনের গড়েন ৯৮ রানের জুটি। ফিফটি থেকে দুই রান দূরে থাকতে এনামুল হক জুনিয়রের দ্বিতীয় শিকারে পরিণত হন রাকিন। তবে থামানো যায়নি শামসুরকে।

অধিনায়ক মার্শাল আইয়ুব (১) দ্রুত ফেরার পর আল-আমিনকে সঙ্গী করেন শামসুর। এই দুজনের ১২৪ রানের জুটি ভাঙেন রেজাউর রহমান। দলীয় ২৫০ ও ব্যক্তিগত ৬৯ রানে বোল্ড হন আমিন। তার আগে অবশ্য দুর্দান্ত খেলে সেঞ্চুরি উদযাপন করেন শামসুর। তার ১৯৩ বলে ১১৪ রানের ইনিংসটি সাজানো ছিল ১৩ চারে। শামুসরকেও ফেরান রেজাউর।

এর পরপরই আরও দুই উইকেট হারায় ঢাকা মেট্রো। তবে হাতে উইকেট এবং সময় থাকলেও বিরূপ আবহাওয়ার কারণে ৭ উইকেটে ২৮২ রান নিয়ে সাজঘরে ফেরত যায় দু’দল। আবহাওয়া ভাল থাকলে আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবেন ঢাকা মেট্রোর দুই অপরাজিত ব্যাটসম্যান শরিফুল্লাহ (২১) ও নিহাদুজ্জামান (০)।

২০ ওভারে ৪ উইকেট নিয়ে দিন শেষে সিলেটের সেরা বোলার রেজাউর রহমান। ৩ উইকেট নিয়েছেন এনামুল হক জুনিয়র।

দিনের আরেক ম্যাচে অর্ধের সময় বাকি থাকলেও বিরূপ আবহাওয়ার কারণে শেষ হয় টায়ার-১ এর রংপুর বিভাগ বনাম ঢাকা বিভাগের ম্যাচটি। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিং নিয়ে শুরুটা দুর্দান্ত করে ঢাকা। স্কোরবোর্ডে ২ রান যোগ হতেই রংপুরের দুই ওপেনার রিশাদ হোসেন ও মেহেদী মারুফকে শূন্য হাতে ফেরান শাহাদাৎ হোসেন ও সালাউদ্দীন শাকিল।

রংপুর প্রথম দিন দলীয় তিন অঙ্ক পেরোনো সংগ্রহ পায় সোহরাওয়ার্দী শুভ ও অধিনায়ক নাঈম ইসলামের কল্যাণে। দলীয় ৮০ রানে ও ব্যক্তিগত ৫৭ রানে আউট হন শুভ। এর পরপরই ফেরেন নাঈম (২৩)।

রংপুরের স্কোরবোর্ডে ৫ উইকেটে ১১০ রান উঠতেই বিরূপ আবহাওয়ার কারণে ম্যাচ বন্ধ করে দেন ম্যাচ আম্পায়াররা। আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবেন দুই অপরাজিত ব্যাটসম্যান নাসির হোসেন (৫) ও তানভীর হায়দার (৬)।