বিয়ের আগে যে বিষয়গুলো খেয়াল করবেন

বিয়ের আগে যে বিষয়গুলো খেয়াল করবেন

বিয়ে জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। হুটহাট এই সিদ্ধান্ত নিলে তার ফলাফল সব সময় ইতিবাচক নাও হতে পারে। এমন কাউকেই বিয়ে করুন যিনি আপনার পছন্দ-অপছন্দকে গুরুত্ব দিতে জানেন, আপনাকে সব অবস্থায় সম্মানিত রাখতে চান। তাই বিয়ের আগে হবু সঙ্গীর এই বিষয়গুলো অবশ্যই খেয়াল করুন-

প্রথম দেখায় যা করবেন না

তিনি কি সারাক্ষণ কেবল নিজের কথাই ভেবে যান? আপনি কিছু বলতে গেলেও আপনার কথার গুরুত্ব না দিয়ে কেবল নিজের কথাই বলে চলেন? তা হলে সাবধান! স্বার্থপরতা দিয়ে জীবন চলে না।

আপনার গতিবিধি, ইচ্ছা-অনিচ্ছা সবই কি তিনি নিয়ন্ত্রণ করতে চান? এমনকি আপনি কোথায় কতটুকু কথা বলবেন, কোন বন্ধুকে কতটা মর্যাদা দেবেন- সব কিছুতেই অযাচিতভাবে নিজের আয়ত্তে রাখার চেষ্টা করেন তিনি। তাহলে জানবেন, আপনার মূল্য তার কাছে নগণ্য।

ভালবাসায় একে-অপরকে বোঝা যেমন জরুরি, ততটাই গুরুত্বপূর্ণ দায়িত্ব নেওয়ার ইচ্ছা। কমিটমেন্ট বা কোনো দায়বদ্ধতা থেকে তার পালিয়ে বাঁচার প্রবণতা থাকলে সতর্ক হোন। প্রয়োজনে সরাসরি কথা বলুন এ নিয়ে।

সারাক্ষণ অন্যের সমালোচনা বা চটুল কোনো বিষয় নিয়েই কথা বলে যান তিনি? এমন বিষয় আপনার পছন্দ না হলে তাকে তা বলুন। অনেক সময় সঙ্গীর পছন্দ না হলে এমন কিছু অভ্যাস থেকে সরে আসেন অনেকেই। তবে অনেকবার বলার পরেও সঙ্গী এ অভ্যাস না বদলাতে পারলে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন।

 সম্পর্ক ভাঙার পরে যা করবেন

কথায় কথায় মিথ্যা বলার অভ্যাস থাকলে বা মাদকাসক্ত হলেও সাবধান হন। এই অভ্যাসগুলি কেউই রাতারাতি বদলে ফেলতে পারেন না। তাই এমন হলে নিজেই সরে আসুন এই সঙ্গ থেকে।