বিচারপতিসহ সাংবিধানিক পদধারীদের প্রটোকল দেয়ার নির্দেশ

বিচারপতিসহ সাংবিধানিক পদধারীদের প্রটোকল দেয়ার নির্দেশ

সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারী ব্যক্তিদের রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম অনুযায়ী আগের মতো প্রটোকল দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জেলা প্রশাসক, পুলিশ সুপার ও প্রটোকল সংশ্লিষ্টদের আগের মতোই এ প্রটোকল দিতে বলা হয়েছে। একই সঙ্গে আদালতের খবর পরিবেশনের ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক ও সজাগ থাকতে বলেছেন আদালত।

এক আইনজীবীর করা রিট আবেদনের নিষ্পত্তি করে আজ বুধবার হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।


আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একরামুল হক টুটুল। তাকে সহযোগিতা করেন আইনজীবী মামুন মাহবুব ও তাপস কুমার বিশ্বাস।

গত ৩১ জুলাই ‘রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন’ হাইকোর্টের একটি বেঞ্চের এ মন্তব্যকে কোনো কোনো গণমাধ্যমে আদালতের আদেশ বলে প্রচার করা হয়। ওই মন্তব্যের সূত্র ধরে কয়েকটি অনলাইনে ‘হাইকোর্ট ডিঙিয়ে প্রটোকল চাইলেন বিচারপতি’-এ ধরনের শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। এমনকি সাংবিধানিক পদধারী ব্যক্তিদের প্রটোকল দেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা দ্বিধাদ্বন্দ্বে পড়েন। এ অবস্থায় আজ হাইকোর্টে রিট করেন আইনজীবী শাহিনুর রহমান। রিটের শুনানি নিয়ে আদালত উপরোক্ত আদেশ দেন।