বানরের আঁচড়ে বিশ্বকাপ শেষ অসি ওপেনারের

বানরের আঁচড়ে বিশ্বকাপ শেষ অসি ওপেনারের

মাত্র ১৭ বছর বয়স বিশ্বকাপ দলে জায়গা করে নিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের ডানহাতি ওপেনার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক। বিশ্বকাপের প্রথম ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলে নিজের সামর্থ্যেরও প্রমাণ দিয়েছিলেন তিনি।

কিন্তু পুরো বিশ্বকাপ আর খেলা হচ্ছে না তার। অদ্ভুত এক কারণে ফ্রেজার ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকায় চলমান বিশ্বকাপ থেকে। তাকে দেশে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

সাধারণত অনুশীলন বা ম্যাচে খেলার সময় বিভিন্ন পেশি বা সংবেদনশীল স্থানে চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে যান খেলোয়াড়রা। কিন্তু ফ্রেজারের ইনজুরি হলো বানরের আঁচড় থেকে। অবাক করা হলেও সত্যি মুখমণ্ডলে বানরের আঁচড়ের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ফ্রেজার।

মঙ্গলবার ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের কাছে ৭৪ রানে হেরে কোয়ার্টার ফাইনালেই থেমে গেছে অস্ট্রেলিয়ার যুবাদের এবারের বিশ্বকাপ যাত্রা। তবু এখনও পঞ্চম স্থান নির্ধারণের জন্য দুইটি ম্যাচ খেলতে হবে তাদের। সেই ম্যাচ দুইটিতে থাকতে পারবেন না ফ্রেজার।

কেননা গত শুক্রবার দক্ষিণ আফ্রিকার কিম্বারলিতে দলের সঙ্গে ঘুরতে গিয়ে মুখে বানরের হামলার শিকার হয়েছিলেন ফ্রেজার। তার মুখমণ্ডলে আঁচড় দিয়ে যায় বানর। সেই আঁচড় নিয়েই ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচটি খেলেছেন তিনি। কিন্তু ডাক্তাররা পরামর্শ দিয়ে ঘটনার সাতদিনের মধ্যে যেনো ব্যবস্থা নেয়া হয়।

তাই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচ শেষ করেই দেশে পাঠিয়ে দেয়া হচ্ছে ফ্রেজারকে। ক্রিকেট অস্ট্রেলিয়ার আনুষ্ঠানিক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ খবর। ফ্রেজারের জায়গায় শীঘ্রই বিকল্প খেলোয়াড় ডেকে নেয়ার কথাও জানিয়েছে তারা।


দলকে দক্ষিণ আফ্রিকায় রেখে দেশে ফিরে যেতে মন মানছে না ১৭ বছর বয়সী ফ্রেজারের। তিনি বলেন, ‘আপনি কখনওই এভাবে টুর্নামেন্ট চলাকালীন ফিরে যেতে চাইবেন না। তবে আমি আত্মবিশ্বাসী বাকি থাকা দুই ম্যাচে ভালো খেলবে আমাদের দল। আমি যথাযথ চিকিৎসা নিয়ে দ্রুতই মাঠে ফিরে আসবো।’