বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি

বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি

দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অধিকতর অনুকূল পরিবেশ তৈরির জন্য বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সই হয়েছে।

মঙ্গলাবার (৫ মার্চ) নেপালের রাজধানী কাঠমান্ডুতে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি সইয়ের আগে দু’দেশের মধ্যে এ বিষয়ে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং নেপালের পক্ষে সই করেন দেশটির রাজস্ব সেক্রেটারি লাল শংকর ঘিমির।

রাজস্ব বোর্ডের (এনবিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তি সইয়ের প্রয়োজন ছিল। চুক্তির ফলে নেপালের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও নেপালে বিনিয়োগ করতে উৎসাহী হবেন।

একই আয়ের উপর দু’দেশে কর পরিহার করাই এই চুক্তির লক্ষ্য। চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশে আর কর দিতে হবে না।

জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র তথ্য অফিসার সৈয়দ এ মুমেন বলেন, একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে।