বাংলাদেশ-জাপানের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের চুক্তি সই হবে

বাংলাদেশ-জাপানের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের চুক্তি সই হবে

বাংলাদেশ-জাপানের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্স (ওডিএ) চুক্তি সই হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (২৬ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আগামী ২৮ থেকে ৩০ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করবেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এটিই প্রধানমন্ত্রীর প্রথম জাপান সফর। প্রধানমন্ত্রীর জাপান সফরকালে দু’দেশের মধ্যে আড়াই বিলিয়ন মার্কিন ডলারের অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্স (ওডিএ) চুক্তি সই হবে। এটা দু’দেশের মধ্যে ৪০তম ওডিএ চুক্তি। এ অর্থ দিয়ে পাঁচটি প্রকল্প বাস্তবায়িত হবে। প্রকল্পগুলো হলো- মাতারবাড়ি পোর্ট উন্নয়ন প্রকল্প (১) , ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প (লাইন-১), এফডিআই প্রমোশন প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বৃদ্ধি প্রকল্প এবং মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প (৫)।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তার জন্য অনুরোধ জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া জাপানের ফিউচার অব এশিয়া সম্মেলনেও যোগ দেবেন তিনি।

‘জাপান সফর শেষে সেখান থেকেই সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। সৌদি আরবে ওআইসি (অরগানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন) সামিটে যোগ দেবেন তিনি। সৌদি আরব থেকে ফিনল্যান্ড সফরে যাবেন প্রধানমন্ত্রী। এসব সফর শেষে আগামী ৮ জুন দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।