বাংলাদেশেই অবসর নেবেন মাসাকাদজা

বাংলাদেশেই অবসর নেবেন মাসাকাদজা

হ্যামিল্টন মাসাকাদজা: ছবি-সংগৃহীত 

বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। এমন ইঙ্গিতিই দিলেন ৩৬ বছর বয়সী অলরাউন্ডার। 


মঙ্গলবার (০৩ সেপ্টম্বর) জিম্বাবুয়ে ক্রিকেট তাদের অফিসিয়াল টুইটারে মাসাকাদজার ছবি পোস্ট করে ক্যাপশনে লেখে, ‘ব্রেকিং: জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ঘোষণা দিয়েছেন বাংলাদেশে হতে যাওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নিবেন। ধন্যবাদ কিংবদন্তি হামি।’ 

গত ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের অধিনায়কত্বের দায়িত্ব পান মাসাকাদজা। কিন্তু জুলাইয়ে আইসিসি নিষেধাজ্ঞা দেয় জিম্বাবুয়ে ক্রিকেটকে। এর ফলে দেশটির অনেক ক্রিকেটার অবসর নিয়ে নেন। এবার জিম্বাবুয়ের অনিশ্চয়তায় ভরা ক্রিকেট জীবনকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছেন মাসাকাদজাও। 

জিম্বাবুয়ের হয়ে মাসাকাদজা ৩৮টি টেস্ট, ২০৯টি ওয়ানডে এবং ৬২টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্ন্তজাতিক অঙ্গনে পা রাখেন তিনি। এখন পযর্ন্ত আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ৯৪১০ রান করেছেন মাসাকাদজা। যার মধ্যে আছে ১০ সেঞ্চুরি ও ৪২ ফিফটি। 

আন্তর্জাতিক ক্রিকেটে তার সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১৭৮ রান। ২০০৯ সালে কেনিয়ার বিপক্ষে এই ইনিংস খেলেন তিনি। জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় চতুর্থ স্থানে আছেন মাসাকাদজা। 

বাংলাদেশ-জিম্বাবুয়ে ও আফগানিস্তানের ত্রিদেশীয় সিরিজ শুরু হবে ১৩ সেপ্টেম্বর।