ফ্লাইটের ৭ দিন আগে ভিসা প্রসেসিং সম্পন্ন করার নির্দেশ

ফ্লাইটের ৭ দিন আগে ভিসা প্রসেসিং সম্পন্ন করার নির্দেশ

হজযাত্রীদের ফ্লাইটের ৭ দিন আগে ভিসা প্রসেসিং কার্যক্রম সম্পন্ন করতে সকল হজ এজেন্সিকে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ভিসাপ্রাপ্তিতে কোনো সমস্যা হলে তাৎক্ষণিকভাবে সৌদি দূতাবাস (গুলশান) এবং পরিচালক হজ ঢাকাকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে ভিসা প্রসেসিং কার্যক্রমের শৈথিল্য প্রদর্শন করা হলে সংশ্লিষ্ট হজ এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ২০২০ সালের হজ মৌসুমের হজযাত্রী প্রেরণে অযোগ্য বলে ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।


গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণকারী এজেন্সিসমূহের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, এ বছর হজযাত্রীদের ভিসা প্রক্রিয়াকরণের রাজকীয় সৌদি সরকার কর্তৃক নতুন নিয়ম প্রবর্তন করা ভিসাপ্রাপ্তিতে সময় প্রয়োজন হচ্ছে। তাই হজ ফ্লাইটের যৌক্তিক সময়ের আগে বিচার কার্যক্রম সম্পন্ন করা প্রয়োজন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট বাংলাদেশি হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। ইতোমধ্যে ৫৭ হাজার ১৩৫ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন। গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) পর্যন্ত ভিসা ইস্যু হয়েছে ৮৮ হাজার ৬২ জনের।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি। গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। শেষ ফ্লাইট ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।