ফের বিমানবন্দর সড়কে পোশাক শ্রমিকরা

ফের বিমানবন্দর সড়কে পোশাক শ্রমিকরা

 প্রাপ্য বেতন-ভাতা পরিশোধের দাবিতে দ্বিতীয়দিনের মতো রাজধানীর উত্তরায় সড়ক অবরোধ করে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। ফলে রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ বিমানবন্দর-আব্দুল্লাহপুর সড়কে যানচলাচল বন্ধ হয়ে পড়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

সোমবার (০৭ জানুয়ারি) সকাল ১০টার পর থেকে বেশ কয়েকটি গার্মেন্টসের শ্রমিক উত্তরার বিভিন্ন স্থানে সড়কে অবস্থান নিলে এ অচলাবস্থার সৃষ্টি হয়।

এর আগে সকালে দক্ষিণখানের চালাবন এলাকায় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনার পর  উত্তরার মূল সড়কে অবস্থান নেন শ্রমিকরা।

পুলিশ সূত্র জানায়, বেতন-ভাতা পরিশোধের দাবিতে শ্রমিকরা প্রায় পুরো উত্তরা এলাকার সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে। পুলিশ শ্রমিক ও মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে।

এদিকে, রাজধানীর অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সড়ক দীর্ঘ সময় বন্ধ থাকায় পুরো সড়কে দীর্ঘ জটলা সৃষ্টি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

ঢাকা মহানগর পুলিশৈর (ডিএমপি) ট্রাফিক (উত্তর) বিভাগের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার রায় বলেন, রোববারের মতো আজও (সোমবার) শ্রমিকরা রাস্তা বন্ধ করে অবস্থান নিয়েছে। আমরা মালিক-শ্রমিক উভয়পক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করছি।

তিনি বলেন, শ্রমিকদের এ অবস্থানের ফলে রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ সড়কটি স্থবির হয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে।

রোববার (০৬ জানুয়ারি) সকাল থেকে উত্তরার জসীমউদ্‌দীন, আজমপুর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত বেশ কয়েকটি গার্মেন্টস শ্রমিকরা সড়কে অবস্থান নেন। পরে পুলিশ ও মালিকপক্ষের মধ্যস্থতায় বেলা ২ টার দিকে সড়ক থেকে সরে যান শ্রমিকরা।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না। এর দাবি জানালেও উল্টো হুমকি-ধমকি দেয় তারা।