ফুসফুস ভালো রাখতে এই কাজগুলো করুন

ফুসফুস ভালো রাখতে এই কাজগুলো করুন

শীত এলেই শুষ্কতার পরিমাণ বেড়ে যায়। চারপাশে ধুলোবালির পরিমাণও বেড়ে যায়। এসময় বাইরে বের হলেও চলতে হয় ধুলোবালি মোকাবিলা করেই। দূষণ, ধুলোবালি ইত্যাদির কারণে বারোটা বাজে আমাদের ফুসফুসের। ফুসফুস ভালো রাখতে সচেতন হতে হবে নিজেকেই। চলুন জেনে নেই সহজ কিছু কাজ, যার মাধ্যমে ভালো থাকবে আপনার ফুসফুস-

Fusfus

ফুসফুসের নিজের নিজেকে পরিষ্কার করার প্রক্রিয়া রয়েছে। তবু একনাগাড়ে দূষণের মধ্যে থাকলে ফুসফুস ব্লক হয়ে যেতে পারে। এক্ষেত্রে মাঝেমধ্যে স্টিম থেরাপি করা খুবই উপযোগী। ফুসফুসকে পরিষ্কার রাখার জন্য স্টিম থেরাপি সবচেয়ে ভালো। ভেপার নিলে ফুসফুসের রন্ধ্রপথ খুলে যায় এবং আটকে থাকা ধুলিকণা বেরিয়ে আসে।

Fusfus

মাঝে মধ্যে শুকনো কাশি হওয়া খারাপ নয়। কাশির মাধ্যমে আমাদের শরীর থেকে ধুলিকণা বেরিয়ে আসে। তাই কাশি হলেই সঙ্গে সঙ্গে ওষুধ খেয়ে তা বন্ধ করবেন না। নিয়ন্ত্রিত কাশি মাঝেমধ্যে হওয়া ভালো।

Fusfus


গ্রিন টি ফুসফুস ভালো রাখতে সাহায্য করে। গ্রিন টি-র মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুস ভালো রাখে। গবেষণায় দেখা গেছে, যারা দিনে অন্তত দুইকাপ গ্রিন টি খান, তাদের ফুসফুস অন্যদের তুলনায় অনেকটাই ভালো রয়েছে।

Fusfus 5

খাদ্যতালিকায় নিয়মিত সবুজ পাতাওয়ালা শাক-সবজি অবশ্যই রাখুন। এছাড়া চেরি, জলপাই, আখরোট, বিনস বেশি করে খান। এগুলো ফুসফুস ভালো রাখে।

Fusfus 6

মধুতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। প্রাচীনকাল থেকেই মধু ফুসফুসের সমস্যার সমাধানে ব্যবহার হয়ে আসছে। অ্য়াজমা, টিবি এবং গলার সংক্রমণেও মধু উপকারী। ফুসফুস ভালো রাখতে প্রতিদিন এক চামচ করে মধু খান।

Fusfus 7

ধোঁয়া থেকে দূরে থাকুন। ঘরের ধুলোবালি পরিষ্কার করুন। খেয়াল রাখবেন, কার্পেটে-পর্দায় যেন ধুলো না থাকে। ঘরের ভেতর পিস লিলি, ওয়াটার ব্যাম্বু, স্পাইডার প্ল্যান্ট ও অ্যালোভেরা জাতীয় গাছ লাগান।