ফায়ার সার্ভিসকে ৩টি জাম্বু কুশন দিলেন প্রধানমন্ত্রী

ফায়ার সার্ভিসকে ৩টি জাম্বু কুশন দিলেন প্রধানমন্ত্রী

অগ্নি দুর্ঘটনায় উদ্ধারকাজে ব্যবহারের জন্য তিনটি অত্যাধুনিক জাম্বু কুশন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৪ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইনের হাতে জাম্বু কুশন তিনটি আনুষ্ঠানিকভাবে তুলে দেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

এসব জাম্বু কুশন ক্রয়ে অর্থায়ন করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। প্রতিটি জাম্বু কুশনের দাম পড়েছে ৫০ লাখ টাকা।

অগ্নি দুর্ঘটনার সময় উদ্ধারকাজে ব্যবহারের জন্য অত্যাধুনিক এই জাম্বু কুশন জার্মানি থেকে আমদানি করা হয়েছে। প্রতিটি ৫০ দশমিক ৬৩ ঘনমিটার আকৃতির জাম্বু কুশন এক মিনিটের মধ্যেই ব্যবহার উপযোগী করা যাবে। জাম্বু কুশনগুলো ফাইবার গ্লাস দিয়ে তৈরি এবং বিদ্যুৎ অপরিবাহী।

অগ্নি দুর্ঘটনা নির্বাপণ ও উদ্ধার করতে গিয়ে দমকল বাহিনীর যেসব অসুবিধা হয়, সেগুলোর কথা তুলে ধরেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক। প্রধানমন্ত্রী এ সময় বিভিন্ন দিক-নির্দেশনা দেন।

ফায়ার সার্ভিস সেক্টরের উন্নয়ন ও আধুনিকায়নে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরে জানানো হয়, ২০০৮ সালে সরকার দায়িত্ব নেওয়ার পর ফায়ার স্টেশন ছিল ২০৩টি। গত ১০ বছরে নতুন ২০৮টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হয়, ফলে বর্তমানে ফায়ার সার্ভিস স্টেশন সংখ্যা ৪১১টি। ২০০৮ সালে এ সেক্টরে জনবল ছিল ৬ হাজার ১৭৫ জন, বর্তমানে জনবল বৃদ্ধি পেয়ে হয়েছে ১২ হাজার ২৯৬ জন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান।