৮১১ নট আউট!

৮১১ নট আউট!

ইংলিশ প্রিমিয়ার লিগে কোচ হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে দায়িত্ব পালন করার স্যার আলেক্স ফার্গুসনের রেকর্ড ভেঙে দিয়েছেন আর্সেন ওয়েঙ্গার।

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে ২৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রিমিয়ার লিগে ৮১০ ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন ফার্গুসন। শনিবার ওয়েস্ট ব্রমের বিপক্ষে ম্যাচে ডাগআউটে দাঁড়িয়ে ফার্গুসনকে ছাড়িয়ে গেলেন আর্সেনালের কোচ ওয়েঙ্গার (৮১১ ম্যাচ)।

ওয়েঙ্গারের নতুন রেকর্ড গড়ার ম্যাচটা অবশ্য জয় দিয়ে রাঙিয়ে রাখতে পারেনি তার শিষ্যরা। ওয়েস্ট ব্রমের মাঠে ১-১ গোলে ড্র করেছে ‘গানার’রা।

যার রেকর্ড ভাঙলেন, সেই ফার্গুসন অভিনন্দন জানিয়েছেন ওয়েঙ্গারকে, ‘প্রিমিয়ার লিগে আমার রেকর্ড ভাঙার জন্য আর্সেনকে (ওয়েঙ্গার) অভিনন্দন জানাই আমি।’

ওয়েঙ্গারের রেকর্ড কোনোদিন ভাঙবে না বলেও মনে করেন প্রাক্তন ‘রেড ডেভিল’ বস, ‘এটি অসাধারণ এক মাইলফলক। যার জন্য প্রয়োজন সর্বোচ্চ আত্মনিবেদন ও পেশাদারিত্ব। আমি তার রেকর্ড নিয়ে সন্দিহান, যাই হোক না কেন; এটা কখনোই ভাঙবে না।’

১৯৯৬ সালে আর্সেনালের দায়িত্ব নিয়েছিলেন ওয়েঙ্গার। এরপর ক্লাবটিতে অনেক পরিবর্তনই এসেছে। কিন্তু কোচ হিসেবে তার কোনো নড়চড় হয়নি। এই ২১ বছরে আর্সেনালকে প্রিমিয়ার লিগের অন্যতম ‘এলিট’ ক্লাব হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। জিতিয়েছেন তিনটি লিগ শিরোপা।