প্রোটোকল ভেঙে যুবরাজকে জড়িয়ে ধরলেন মোদি

প্রোটোকল ভেঙে যুবরাজকে জড়িয়ে ধরলেন মোদি

সরকারি প্রোটোকল ভেঙে নয়াদিল্লিতে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার রাতে যুবরাজ বিন সালমানকে স্বাগত জানাতে নয়াদিল্লিতে ছুটে যান তিনি।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, সাধারণত বিমানবন্দরে বিদেশি কোনো অতিথিকে প্রধানমন্ত্রী স্বাগত জানান না। বরং প্রধানমন্ত্রী না গিয়ে সরকারি কোনো জ্যেষ্ঠ কর্মকর্তা অথবা জুনিয়র কোনো মন্ত্রী বিমানবন্দরে যাওয়ার কথা।


সৌদি যুবরাজকে বিমানবন্দরে জড়িয়ে ধরে মোদির স্বাগত জানানোর একটি টুইটারে টুইট করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার। ‘দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন অধ্যায়’ ক্যাপশন লিখে টুইট করা ছবিতে মোদির প্রোটোকল ভাঙারও প্রশংসা করেছেন রাবিশ।

বুধবার সৌদি এই যুবরাজের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে। যুবরাজ বিন সালমান সোমবার পাকিস্তান সফর শেষে ইসলামাবাদ থেকে নয়াদিল্লি আসার কথা থাকলেও শেষ পর্যন্ত রিয়াদে ফিরে যান। মঙ্গলবার রাতে ভারতে পৌঁছান তিনি।

পুলওয়ামা হামলার ঘটনা নিয়ে চলমান পাক-ভারত উত্তেজনার মাঝে যুবরাজের সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে উভয় দেশ। পাকিস্তানে বিন সালমানকে লাল গালিচায় উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

পুলওয়ামার ওই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করছে ভারত। উত্তেজনা তীব্র আকার ধারণ করলেও উভয় দেশই সৌদি আরবের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে চায়।

ভারতে অপরিশেঅধিত তেলের শীর্ষ সরবরাহকারী দেশ হলো সৌদি আরব। কিন্তু দেশ দুটি সম্পর্ক শুধু জ্বালানি খাতেই আবদ্ধ নেই। দুই দেশের সরকার কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠায় ঐক্যমতে পৌঁছেছে বলে গত সপ্তাহ ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানা হয়।