প্রাণীর প্রজনন স্বাস্থ্য পরীক্ষায় ডিভাইস উদ্ভাবন

প্রাণীর প্রজনন স্বাস্থ্য পরীক্ষায় ডিভাইস উদ্ভাবন

প্রজননখাতে প্রাণিসম্পদের চিকিৎসায় উন্নয়নের ধারাকে একধাপ এগোতে পিএসটিইউ ভ্যাজাইনো সারভাইকাল ডিভাইস (পিভিএসডি) উদ্ভাবন করা হয়েছে।


প্রাণিসম্পদের ওপর গুরুত্ব দিয়ে বরিশালের বাবুগঞ্জ উপজেলায় অবস্থিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন, সার্জারি অ্যান্ড অবস্ট্রেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল নতুন গবেষণার মাধ্যমে ডিভাইসটি উদ্ভাবন করেছেন।

এরইমধ্যে ডিভাইসটির অনুমোদন দিয়েছে প্রবিপ্রবির রেজিস্টার কার্যালয়।

উদ্ভাবক ও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল বলেন, বর্তমান চিকিৎসা পদ্ধতিতে গবাদি প্রাণীর প্রজননের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে হাতের সাহায্যে পশুর সারভিক্সের অবস্থান জানতে হয়। এতে জরায়ু সমস্যার কারণে জন্মকালীন ও নানা কারণে গবাদি পশুর মৃত্যু হয়।

এ ডিভাইসের সাহায্যে সনাতন পদ্ধতি পরিহার করে সহজেই সারভিক্সের অবস্থান নিখুঁতভাবে জানা যাবে। যা কৃত্রিম প্রজননের সময় এআই গান প্রবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জরায়ু থেকে দূষিত পদার্থ অপসারণ করতে ডিভাইসটি সহায়তা করবে।

উদ্ভাবিত এ ডিভাইসটি এসএস (স্টেইনলেস পাইপ) দিয়ে তৈরি করা হয়েছে। আকার ভেদে (মাত্র ২০০-৫০০) টাকায় ডিভাইসটি প্রস্তুত করায় উপকারভোগীদের ক্রয় সীমার মধ্যে থাকবে।

ড. অসীত কুমার পাল বিভিন্ন প্রজেক্টের সঙ্গে যুক্ত থেকে প্রাণিসম্পদের উন্নয়নে নিরবচ্ছিন্নভাবে প্রতিনিয়ত উদ্ভাবন মূলক কাজ করে যাচ্ছেন। এছাড়া ছাত্রজীবন থেকে তিনি বিভিন্ন গবেষণামূলক কার্যক্রমে অংশগ্রহণ করেছেন।