পেকুয়া থেকে মালয়েশিয়াগামী ৬২ রোহিঙ্গা উদ্ধার

পেকুয়া থেকে মালয়েশিয়াগামী ৬২ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারের পেকুয়ার উজানটিয়া জেটিঘাট থেকে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে ৬২জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। এদের মধ্যে ২১ জন পুরুষ, ২৮ জন নারী ও ১৩ জন শিশু রয়েছে।

শুক্রবার (১৭ মে) দিনগত রাত দেড়টার দিকে পুলিশ এ উদ্ধার অভিযান চালায়।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাকির হোসেন ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে  জানান, দালালের সহায়তায় একদল রোহিঙ্গা সাগর পথে মালয়েশিয়া যাওয়ার জন্য জড়ো হয়েছে, গোপন এমন খবর পেয়ে সেখানে অভিযান চালায় পুলিশ। এসময় ৬২ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়।

ওসি আরও জানান, পুলিশের উপস্থিতি টের পেয়ে দালালরা স্পিডবোট নিয়ে সাগরের দিকে পালিয়ে যায়। উদ্ধার করা  রোহিঙ্গারা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে তারা উখিয়ার কুতুপালং ক্যাম্প থেকে পালিয়ে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার জন্য এসেছে। তাদের ক্যাম্পে পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এদিকে একই রাতে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে টেকনাফের সেন্টমাটিন এলাকা থেকে ১৭জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে কোস্টগার্ড। এসময় পাচারকাজে জড়িত থাকার অভিযোগে পাঁচ দালালকেও আটক করা হয়েছে। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে ১০জন পুরুষ ও ৭জন নারী বলে জানিয়েছেন কোস্টগার্ডের টেকনাফ স্টেশন কর্মকর্তা।