পার্থের ‘প্রথম’ সেঞ্চুরিতে রেকর্ডের ফুলঝুরি কোহলির

পার্থের ‘প্রথম’ সেঞ্চুরিতে রেকর্ডের ফুলঝুরি কোহলির

১৯৭০ সাল থেকে শুরু করে গতবছরের ডিসেম্বর পর্যন্ত ৪৭ বছরে মোট ৮৮টি টেস্ট ম্যাচ হয়েছে অস্ট্রেলিয়ার পার্থের বিখ্যাত ওয়াকা গ্রাউন্ডে। গত ডিসেম্বর থেকে চলতি ডিসেম্বরের আগে পার্থে হয়নি আর কোনো টেস্ট। চলতি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের মধ্য দিয়ে আবার পার্থে ফিরেছে সাদা বলের অভিজাত ক্রিকেট।

তবে এটি আর ঐতিহাসিক ওয়াকা গ্রাউন্ডে নয়। চলতি টেস্টটি হচ্ছে নবনির্মিত পার্থ স্টেডিয়ামে। এখন থেকে পার্থের সব ম্যাচই হবে এই স্টেডিয়ামে। আর এই স্টেডিয়ামের রেকর্ডের পাতায় নিজের নামটা তুলে রেখেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি।

নবনির্মিত এ স্টেডিয়ামের প্রথম সেঞ্চুরিটিই যে করেছেন ভারতের ব্যাটিং জিনিয়াস কোহলি। পার্থে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার করা ৩২৬ রানের জবাবে নিজ দলকে একাই টেনেছেন কোহলি। এরই ফাঁকে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২৫তম, দেশের বাইরে ১৪তম ও অস্ট্রেলিয়ার মাটিতে নিজের ৬ষ্ঠ সেঞ্চুরি।

দলের শুরুর বিপর্যয় কাটিয়ে দুর্দান্ত এ সেঞ্চুরি করার পথে কোহলি খেলেছেন কেবল ২১৪টি বল, নিজের সেঞ্চুরি সাজিয়েছেন ১১টি চারের মারে। শেষপর্যন্ত দলীয় ২৫১ রানের ব্যক্তিগত ১২৩ রানে থেমেছেন তিনি। ১৩ চার ও ১ ছক্কায় এ রান করেছেন তিনি। অসাধারণ এ সেঞ্চুরিতে আবারও রেকর্ডের পাতায় ঝড় তুলেছেন কোহলি।

বিদেশি খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি সংখ্যায় তিন নম্বরে উঠে এসেছেন কোহলি। ১০ ম্যাচের ১৯ ইনিংসে তার সেঞ্চুরি ৬টি। এ তালিকার শীর্ষে থাকা ইংলিশ কিংবদন্তি স্যার জ্যাক হবসের সেঞ্চুরি ৪৫ ইনিংসে ৯টি। ৩৫ ইনিংসে ৭ সেঞ্চুরি নিয়ে দুইয়ে রয়েছেন আরেক ইংলিশ কিংবদন্তি ওয়ালি হ্যামন্ড।

দেশের বাইরে সেঞ্চুরি সংখ্যায় সেরা দশে ঢুকে গিয়েছেন কোহলি। বিদেশের মাটিতে সবচেয়ে বেশি ২৯টি সেঞ্চুরি রয়েছে ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের। এছাড়া রাহুল দ্রাবিড় (২১), জ্যাক ক্যালিস (২০), সুনীল গাভাস্কার (১৮), ব্রায়ান লারা ও অ্যালিস্টার কুক (১৭), রিকি পন্টিং, স্টিভ ওয়াহ ও ইউনিস খান (১৬) এবং গ্রায়েম স্মিথই (১৫) কেবল রয়েছেন কোহলির উপরে। অচিরেই এ তালিকাতেও উপরের দিকে উঠে যাবেন ৩০ বছর বয়সী কোহলি তা বলার অপেক্ষা রাখে না।

টেস্ট ক্যারিয়ারে নিজের ২৫তম সেঞ্চুরিটি করতে কোহলি খেলেছেন কেবল ১২৭টি ইনিংস। ডন ব্র্যাডম্যান ব্যতীত আর কেউই কোহলির চেয়ে কম ইনিংসে ২৫ সেঞ্চুরি করতে পারেননি। ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান ডন ২৫ সেঞ্চুরি করেছিলেন মাত্র ৬৮ ইনিংসে।

এছাড়াও আজকের এই সেঞ্চুরিসহ আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৬৩তম সেঞ্চুরি করে কুমার সাঙ্গাকারার সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসিয়েছেন কোহলি। ৬৬৪ ম্যাচে ১০০ সেঞ্চুরি নিয়ে এ তালিকার সবার উপরে শচীন টেন্ডুলকার। ৫৬০ ম্যাচে ৭১ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয়তে রিকি পন্টিং। আর এবার মাত্র ৩৫৬ ম্যাচে ৬৩ সেঞ্চুরি করে তিনে উঠে এসেছেন ভারতের বর্তমান অধিনায়ক। কোহলির সমান ৬৩ সেঞ্চুরি করতে সাঙ্গাকারার খেলতে হয়েছে ৫৯৪ ম্যাচ।