পহেলা বৈশাখে এড়িয়ে চলবেন যেসব সড়ক

পহেলা বৈশাখে এড়িয়ে চলবেন যেসব সড়ক

বাংলা নববর্ষ-১৪২৬ বরণ উপলক্ষে রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় ও তৎসংলগ্ন এলাকায় প্রচুর জনসমাগম হবে।

জনসাধারণের বৈশাখ উদযাপন নির্বিঘ্ন করতে এসব এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ইতোমধ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে এ সম্পর্কিত বিভিন্ন নির্দেশনার কথা জানানো হয়েছে।

যেসব সড়কে বন্ধ থাকবে যান চলাচল-বাংলা মোটর থেকে ইন্টার কন্টিনেন্টাল, শাহবাগ থেকে টিএসসি ও দোয়েল চত্বর, ইন্টার কন্টিনেন্টাল থেকে কাকরাইল, মৎস্য ভবন থেকে কদম ফোয়ারা, শাহবাগ ও কাঁটাবন, পলাশী থেকে শহীদ মিনার ও দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট ক্রসিং, বকশীবাজার থেকে শহীদ মিনার হয়ে টিএসসি, শহীদুল্লাহ হল ক্রসিং থেকে দোয়েল চত্বর, নীলক্ষেত থেকে টিএসসি।

যান চলাচলের বিকল্প রুট- মিরপুর রোড-সাইন্স ল্যাব-নিউ মার্কেট-আজিমপুর-বকশীবাজার-চাঁনখারপুল-গুলিস্তান, রাসেল স্কয়ার-সোনারগাঁও-রেইনবো-মগবাজার-মালিবাগ-রাজমনি-ইউবিএল-গুলিস্তান, মহাখালী-সাতরাস্তা-মগবাজার-কাকরাইল-রাজমনি-ইউবিএল-গুলিস্তান, ফার্মগেট-সোনারগাঁও-বাংলামোটর-মৌচাক-মালিবাগ-খিলগাঁও, ফার্মগেট-সোনারগাঁও-বাংলা মোটর-মৌচাক-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি-পল্টন-মতিঝিল।

বর্ষবরণ অনুষ্ঠানে আগত যানবাহনগুলো যেসব জায়গায় পার্কিং করবে- হলি ফ্যামিলি হাসপাতাল রোড, পুরাতন এলিফ্যান্ট রোডম, আব্দুল গণি রোড, কার্জন হল থেকে বঙ্গ বাজার হয়ে ফুলবাড়িয়া, মৎস্য ভবন থেকে কার্পেট গলি ও শিল্পকলা একাডেমি গলি (আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়িসমূহ), সুগন্ধা থেকে অফিসার্স ক্লাব (ভিআইপি ও মিডিয়ার গাড়িসমূহ), কাঁটাবন থেকে নীলক্ষেত হয়ে পলাশী পর্যন্ত। একইসঙ্গে রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বের হওয়ার জন্য বিভিন্ন নির্দেশনার কথা জানিয়েছে ডিএমপি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব নির্দেশনার কথা জানান ডিএমপির কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

রমনা পার্ক এলাকায় প্রবেশের ক্ষেত্রে– রমনা রেস্তোঁরা গেট, অস্তাচল গেট, অরুনোদয় গেট, শ্যামলীমা গেট, স্টার গেট ও নতুন গেট ব্যবহারের কথা জানানো হয়েছে।

রমনা পার্ক থেকে বেরুতে হলে– উত্তরায়ন গেট, বৈশাখী গেট, শ্যামলীমা গেট, স্টার গেট ও নতুন গেট ব্যবহার করতে পারবেন। বিকেল ৫টার পর কোনো গেট দিয়ে পার্কে প্রবেশ করা যাবে না।

সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় প্রবেশের ক্ষেত্রে শিখা চিরন্তন গেট, বাংলা একাডেমির বিপরীতে নতুন গেট ও তিন নেতার মাজার সংলগ্ন গেট ব্যবহার করতে হবে।

বেরুতে হলে– কালী মন্দির গেট ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট বাংলাদেশের (আইইবি) গেট ব্যবহার করতে হবে। এছাড়া টিএসসি গেট ও ছবিরহাট গেট বন্ধ থাকবে। এক্ষেত্রেও বিকেল ৫টার পর উদ্যান এলাকায় প্রবেশ বন্ধ থাকবে।

যানবাহন নিয়ন্ত্রণকালীন যানজট এড়িয়ে জনসাধারণের যাতায়াতকে নির্বিঘ্ন রাখতে পুলিশকে সহযোগিতা করতে নগরবাসী, যানবাহন মালিকদের সহযোগিতা কামনা করা হয়েছে।