পবিত্র শবে কদরের সরকারি ছুটি ১৩ জুন

পবিত্র শবে কদরের সরকারি ছুটি ১৩ জুন

পবিত্র শবে কদর উপলক্ষে নির্বাহী আদেশে সরকারি ছুটি পুননির্ধারণ করে দিয়েছে সরকার। আগামী ১২ জুনের পরিবর্তে ১৩ জুন এ ছুটি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আদেশে বলা হয়েছে, দ্য নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, ১৮৮১ এর ২৫ ধারার বিশ্লেষণে প্রদত্ত ক্ষমতাবলে ছুটি পুননির্ধারণ করা হয়েছে। 

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, যে সকল অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থে বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে। গত বছরের ৬ নভেম্বর ২০১৮ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন দেয় মন্ত্রিসভা। এ বছরে সরকারি ছুটি ২২ দিন। এরমধ্যে সাধারণ ছুটি ১৪ দিন এবং নির্বাহী আদেশে ছুটি ৮ দিন। সাধারণ ছুটির মধ্যে চারদিন শুক্র-শনি এবং নির্বাহী আদেশে সরকারি ছুটিতে তিনদিন পড়েছে শুক্র-শনিবার।

সাধারণ ছুটির মধ্যে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ২৯ এপ্রিল বৌদ্ধ পুর্ণিমা, মে দিবস ১ মে, ১৫ জুন জুমাতুল বিদা, ১৬ জুন ঈদুল ফিতর, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২২ আগস্ট ঈদুল আজহা, ২ সেপ্টেম্বর জন্মষ্টমী, ১৯ অক্টোবর দুর্গাপূজা, ২১ নভেম্বর ঈদে মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন। এছাড়া ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২ মে শবে বরাত, ১২ জুন শবে কদর, ১৫ ও ১৭ জুন ঈদুল ফিতরের আগে ও পরের দিন, ২১ ও ২৩ অগাস্ট ঈদুল আজহার আগে ও পরের দিন এবং আশুরায় ২১ সেপ্টেম্বর নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করা হয়েছিল। গত ১৭ মে চাঁদ দেখা যাওয়ায় পরদিন ১৮ মে থেকে রমজান মাস গণনা শুরু হয়। এ হিসেবে আগামী ২৬ রমজান অর্থাৎ ১২ জুন দিনগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল কদর পালন করা হবে। আগামী ১৫ জুন জুমাতুল বিদা এবং ৩০ রোজা পূর্ণ হলে ১৭ জুন বাংলাদেশে পবিত্র ঈদুল ফিতর পালিত হবে।