নিয়মিত কান ব্যথা ক্যান্সারের লক্ষণ

নিয়মিত কান ব্যথা ক্যান্সারের লক্ষণ

স্বাস্থ্য কথা ডেস্ক : আবহাওয়াজনিত ঠাণ্ডা তো লেগেই আছে, তার সাথে নাক, কান, গলা ব্যথাও সমান তালে বাড়ছে। কিন্তু যদি দেখেন প্রায়ই কান ব্যাথা করছে, পেইনকিলার খেয়ে দমিয়ে রাখছেন বা এড়িয়ে যাচ্ছেন। তবে এখনি সচেতন হোন। এড়িয়ে যাবার বদলে সমস্যার মূলে যাওয়ার চেষ্টা করুন। কেননা আন্তর্জাতিক গণমাধ্যম এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী নিয়মিত কান ব্যথা বিরল ক্যান্সারের লক্ষণ।

কানের তিনটি অংশ বহিঃকর্ণ, মধ্যকর্ণ ও অন্তঃকর্ণ। ক্যান্সার যেকোন অংশেই হতে পারে। গবেষণা বলছে, ইংল্যান্ডে কানের ক্যান্সারে প্রতি দশ লাখে একজন আক্রান্ত হয়। তবে মধ্যকর্ণে ক্যান্সার আক্রান্ত হবার হার বেশি। আর কানের ক্যান্সারের লক্ষণ হিসেবে কানের বাইরের দিকে গোলাপি পিণ্ড দেখা দেয়। এছাড়াও কান ব্যাথা ও কানে না শোনার মত ঘটনাও ঘটে। আবার মাথায় ব্যথা, কানে কম শোনা বা কানের ভেতর আওয়াজ শোনা যায় এমনটাও হতে পারে।
এই মারাত্মক রোগ থেকে মুক্তির উপায়ও আছে। অযথা কানে কোন কিছু দিয়ে খোঁচানো একদম বাদ দিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কানে কোন ধরণের ওষুধ লাগানো নিষেধ করা হয়। কানের ময়লা পরিষ্কারে ব্যথা কিছুটা উপশম হতে পারে। তবে এক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে কান পরিষ্কারে হাত দিন।আর কানের ভিতর চুলকালে কয়েকবার কানের চারপাশ ভেজা রুমালের সাহায্যে মুছে নিলে চুলকানি কমে আসবে। স্ট্রেস কমে ও কানে আরাম পাওয়া যায়। সতর্কতা হিসেবে অতিরিক্ত শব্দ দূষণ থেকে দূরে থাকতে হবে।