প্রতিবাদ কর্মসূচি আজ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন প্রধানমন্ত্রী : রিজভী

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছেন প্রধানমন্ত্রী : রিজভী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে নৌকায় ভোট চেয়ে বেড়াচ্ছেন বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। চাঁদপুরে প্রধানমন্ত্রীর জনসভার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, নির্বাচন কমিশন ইতোমধ্যে গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। দুটি নির্বাচনই দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে। ফলে প্রধানমন্ত্রী বাংলাদেশের যে প্রান্তেই নৌকার পক্ষে ভোট চান না কেন- তা ঘোষিত তফসিলের মধ্যে পড়ে এবং সেটা নির্বাচন আচরণ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

সোমবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী। প্রধানমন্ত্রীর উদ্দেশে বিএনপির এই নেতা বলেন, আপনি বলেছেন ভোট চাওয়া আপনার রাজনৈতিক অধিকার, তাহলে দলের সভানেত্রী হিসেবে ভোট না চেয়ে প্রধানমন্ত্রী হিসেবে ভোট চাচ্ছেন কেন? প্রধানমন্ত্রী হিসেবে, সরকারি টাকা খরচ করে, সরকারি হেলিকপ্টার নিয়ে, সরকারি সার্কিট হাউস ব্যবহার করে এবং গন্তব্যস্থলে সরকারি গাড়ি ব্যবহার করে, সরকারি সকল প্রটোকল নিয়ে ভোট চাওয়া কোন ধরণের রাজনৈতিক অধিকার- জনগণ তা জানতে চায়। তিনি বলেন- প্রধানমন্ত্রী যেহেতু বিনা ভোটের প্রধানমন্ত্রী, আইন-শৃঙ্খলা বাহিনীর বন্দুকের নলই হচ্ছে তার ক্ষমতার ভিত্তি। তাই তিনি সবকিছুই করতে চাচ্ছেন হুংকার আর ধমক দিয়ে। সকল আইন, নিয়মনীতি ভেঙে নৌকার পক্ষে প্রচার চালাচ্ছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-বিএনপির কেন্দ্রীয় নেতা আহমেদ আযম খান, আব্দুস সালাম আজাদ, হারুন-অর রশিদ, তাইফুল ইসলাম টিপু, অধ্যাপক আমিনুল ইসলাম, মৎস্যজীবী দলের আরিফুর রহমান তুষার প্রমুখ নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলন শেষে কার্যালয়ের ফটকে এসে পথচারীদের মাঝে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে দলের বক্তব্য সম্বলিত লিফলেট বিতরণ করেন রিজভী। এদিকে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে  তোপখানার শিশু কল্যাণ মিলনায়তনে ২০ দলীয় জোট শরিক লেবার পার্টির (একাংশ) উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের চেয়ারম্যান এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির জয়নুল আবদিন ফারুক, এনপিপির ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, বাংলাদেশ ন্যাপের গোলাম মোস্তফা ভুইয়া, লেবার পার্টির হামদুল্লাহ আল মেহেদী প্রমুখ নেতৃবৃন্দ। অন্যদিকে, খালেদা জিয়ার মুক্তির দাবিতে দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী প্রজন্ম-৭১ আয়োজিত এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সংগঠনের সভাপতি ঢালী আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য দেন-বিএনপির বরকতউল্লাহ বুলু, জাতীয় পার্টির (কাজী জাফর) আহসান হাবিব লিংকন প্রমুখ নেতৃবৃন্দ।

বিএনপির প্রতিবাদ কর্মসূচি আজ : বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে আজ মঙ্গলবার ঢাকা মহানগরের সব থানা এবং দেশের সব মহানগর ও জেলা সদরে পূর্বঘোষিত প্রতিবাদ কর্মসূচি পালন করবে দলটি। বিক্ষোভ ও সমাবেশের মধ্য দিয়ে এই কর্মসূচি পালিত হবে।