নিজের জনপ্রিয় দুই গান নিয়ে আবারও সামিনা চৌধুরী

নিজের জনপ্রিয় দুই গান নিয়ে আবারও সামিনা চৌধুরী

বিনোদন প্রতিবেদক : ১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘নয়নের আলো’ বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে আলোড়ন সৃষ্টিকারী এক চলচ্চিত্রের নাম। এতে অভিনয় করেছিলেন প্রয়াত নায়ক জাফর ইকবাল, কাজরী ও সুবর্ণা মুস্তাফা’সহ আরো অনেকেই। বেগম শাহনাজ সুলতানা প্রযোজিত ও বেলাল আহমেদ পরিচালিত এই চলচ্চিত্রের সবগুলো গান লিখেছিলেন এবং সুর সঙ্গীত করেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। এই চলচ্চিত্রে গান গেয়েছিলেন  এ্যান্ড্রু কিশোর ও সামিনা নবী। সামিনা চৌধুরী তখন সামিনা নবী নামেই পরিচিত হতেন। ‘নয়নের আলো’ চলচ্চিত্রের সবগুলো গান সারা দেশে এতোটাই জনপ্রিয়তা পায় এবং আলোড়ন সৃষ্টি করে যে সে বছর মুক্তিপ্রাপ্ত ‘ভাত দে’,‘ রসের বাইদানী’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘মহানায়ক’, ‘নসীব’, ‘অভিযান’র মতো ব্যবসা সফল চলচ্চিত্রের গানও ‘নয়নের আলো’র গানকে ছাপিয়ে যেতে পারেনি।

 ‘নয়নের আলো’তে সামিনা চৌধুরীর গাওয়া ‘আমার বুকের মধ্যেখানে মন যেখানে হৃদয় যেখানে’ গানটি নিয়ে আবারো হাজির হচ্ছেন বিটিভির ‘আনপ্লাগ’ অনুষ্ঠানে। একই অনুষ্ঠানে তিনি তার আরেকটি জনপ্রিয় গান ‘আমি জায়গা কিনবো কিনবো বলে পেয়ে গেলাম ...’। এই গানটিরও কথা এবং সুর সঙ্গীত করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। দুটি জনপ্রিয় গান নতুন করে গাইলেন সামিনা চৌধুরী। সুর সঙ্গীতায়োজন ঠিক রেখে কিছুটা ফিউশন করার চেষ্টা করেছেন নীল। এ্যাকুস্টিক যন্ত্র ব্যবহার করে গত বুধবার সন্ধ্যায় সামিনা চৌধুরী এই দুটি গানে আবারো কন্ঠ দেন। সামিনা চৌধুরী বলেন,‘ আমার আগে থেকে জানা ছিলোনা যে এই দুটো গান আমাকে গাইতে হবে। মঞ্চে যখন গাইতে উঠলাম, তখন নীল আমাকে এসে বললেন যে এই দুটো গান আমাকে গাইতে হবে।

 সত্যি বলতে এই দুটো গানের সুর মানুষের মনে এমনভাবে জায়গা করে নিয়েছে যে ভাঙ্গার কোন উপায় নেই। যে কারণে নীল নিজের মতো করে ফিউশন করেছে সুর যথাযথ রেখেই। আমারও গাইতে ভীষণ ভালোলেগেছে। আশা করছি সবারই ভালোলাগবে।’ এদিকে গেলো ২১ সেপ্টেম্বর ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে সামিনা চৌধুরীকে ‘গোল্ডেন ভয়েজ’ সম্মাননায় ভূষিত করা হয়েছে। অনুষ্ঠানটি আজ ৩.৩০ মিনিটে প্রচার হবে চ্যানেল আইতে। সামিনা চৌধুরী বলেন,‘ গোল্ডেন ভয়েজ স্বীকৃতি লাভ করাটা অনেক অনেক সম্মানের। এই সম্মাননা প্রাপ্তির বিষয়টি সত্যিই ভীষণ ভালোলাগছে। এই স্বীকৃতি আমাকে আরো ভালো ভালো গান গাওয়াতে উদ্বুদ্ধ করেছে।’ এদিকে আগামী ডিসেম্বর বেঙ্গল মিউজিক থেকে বাবাকে নিয়ে সামিনা ও ফাহমিদা’র ‘আমার গানের প্রান্তে’ অ্যালবামটির আনুষ্ঠানিক প্রকাশনা হবে। বিটিভিতে শিগগিরই ‘আনপ্লাগ’ প্রচার হবে। ছবি ঃ মোহসীন আহমেদ কাওছার