নারায়ণগঞ্জে ২ জেএমবির ২০ বছরের কারাদণ্ড

নারায়ণগঞ্জে ২ জেএমবির ২০ বছরের কারাদণ্ড

নারায়ণগঞ্জের সোনারগাঁও থানায় দায়ের করা বিস্ফোরকদ্রব্য আইনে দায়ের করা একটি মামলায় সাইফুল ইসলাম ও মফিজুল ইসলাম নামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের (জেএমবি) দুই সদস্যকে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (১৮ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জ বিশেষ ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মো. আ. হান্নানের আদালত এ রায় ঘোষণা করেন।

এরআগে বুধবার (১১ এপ্রিল) জেএমবি সদস্য সাইফুল ও মফিজুলের বিরুদ্ধে যুক্তিকর্ত (আর্গুমেন্ট) শেষে ১৮ এপ্রিল রায় ঘোষণার দিনধার্য্য করেছিলেন আদালত। যুক্তি উপস্থানের সময় সাইফুল ইসলাম নিজেকে নির্দোষ দাবি করে যুক্তি তুলে ধরেছিলো। সাইফুলের পক্ষে কোনো আইনজীবী ছিল না বলে তিনি নিজেই মামলা পরিচালনা করেন।  

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপি) জাসমীন আহমেদ বলেন, একটি মামলায় মৃত্যুদণ্ডসহ একাধিক মামলায় সাইফুলের বিরুদ্ধে সাজা হয়েছে। এরমধ্যে সাক্ষী শেষে সোনারগাঁও থানার একটি বিস্ফোরক আইনের মামলায় সাইফুল ইসলাম ও তার সহযোগী মফিজুল ইসলামের বিরুদ্ধে যুক্তিকর্ত উপস্থাপন শেষে আদালত এ রায় দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৬ সালের ২৯ ডিসেম্বর র‌্যাব সদর দফতরের গোয়েন্দা বিভাগের মেজর আতিকুর রহমানের নেতৃত্বে একটি দল টাঙ্গাইল জেলার বায়না বাইপাস সড়কে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র, গুলিসহ জেএমবি সদস্য সাইফুলকে গ্রেফতার করে।

সাইফুলের দেওয়া তথ্য অনুযায়ী, তাকে নিয়ে র‌্যাব সদস্যরা ২০০৭ সালের ১ জানুয়ারি সোনারগাঁওয়ের কোনাবাড়ি এলাকার মফিজুলের বাড়িতে অভিযান চালিয়ে ১৯টি দেশীয় তৈরি হ্যান্ডগ্রেনেড বডি, ৩১ প্যাকেট পাওয়ার জেল জব্দ করে। এ ঘটনায় র‌্যাবের ডিএডি আ. ছালাম বাদী হয়ে বিস্ফোরকদ্রব্য আইনে মামলা করেন।