নন-স্টিক পাত্রে রান্নায় হতে পারে বন্ধ্যাত্ব!

নন-স্টিক পাত্রে রান্নায় হতে পারে বন্ধ্যাত্ব!

কম তেলে স্বাস্থ্যকর খাবার রান্নার জন্য আমরা নন-স্টিক পাত্র ব্যবহার করি। কিন্তু জানেন কি,  নন-স্টিক পাত্রে রান্না করলে হতে পারে বন্ধ্যাত্ব, ক্যান্সারসহ নানা রোগ! 


সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিষয়ক পত্রিকা 'জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম'-এ প্রকাশিত একটি প্রতিবেদনে উঠে এসেছে, ক্যান্সারের মতো রোগের আশঙ্কা বাড়াচ্ছে এসব নন-স্টিক পাত্রে রান্না করা খাবার।

কারণ হিসেবে উল্লেখ করা করা হয়েছে, নন-স্টিক বাসনপত্র তৈরি হয় 'পারফ্লুওরোয়ালকাইল কম্পাউন্ড (পিএফসি)' নামের এক ধরনের রাসায়নিক উপাদান দিয়ে। এই উপাদানটিই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি ক্যান্সারসহ নানা রোগের ঝুঁকি বাড়ায়। 

মার্কিন গবেষকদের দাবি, রাসায়নিক উপাদানটি শুধু ক্যান্সারই নয়, থাইরয়েড বা বন্ধ্যাত্বের মতো একাধিক স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী। ইতালিতে চালানো এক জরিপে দেখা যায়, নন-স্টিক পাত্রে রান্না করা খাবার খান এমন ৩৮৩ জনের মধ্যে ২১২ জনের রক্তে পিএফসির অস্তিত্ব মিলেছে। এর ফলে ২১২ জনের যৌনাঙ্গের আকৃতি বদলে গেছে। প্রভাবিত হয়েছে তাদের প্রজনন ক্ষমতাও।


এ সব রোগের ঝুঁকি এড়াতে স্টেনলেস স্টিল, লোহা বা সিরামিকের বাসনে রান্নার পরামর্শই দিচ্ছেন গবেষকরা। নন-স্টিক পাত্রগুলো দেখতে যতই সুন্দর হোক বা তেল সাশ্রয়ী আসলে কিন্তু স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে বহুগুন।