নতুন ডেঙ্গু রোগী কমেছে ২৮ শতাংশ

নতুন ডেঙ্গু রোগী কমেছে ২৮ শতাংশ

রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ২৮ শতাংশ কমেছে। এ সময় অর্থাৎ ১৭ অক্টোবর সকাল ৮টা থেকে ১৮ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত মোট ১৭৮ নতুন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হন।

নতুন আক্রান্তদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ৫৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১২১ রোগী ভর্তি হন।

পূর্ববর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ১৬ অক্টোবর সকাল ৮টা থেকে ১৭ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত মোট ২৪৮ নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হন। তাদের মধ্যে রাজধানীর ৪১টি হাসপাতালে ৭২জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৭৬ রোগী ভর্তি হন। আগের দিনের তুলনায় ৭০ কম রোগী ভর্তি হন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার শুক্রবার দুপুরে এ তথ্য জানান।

তিনি আরও জানান, বর্তমানে রাজধানীর ৪১টি হাসপাতালে ৪১৯ জন এবং ঢাকার বাইরে ৫৯৯ জনসহ বর্তমানে এক হাজার ১৮ ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

গত ১ জানুয়ারি থেকে ১৭ অক্টোবর পর্যন্ত সারাদেশের হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৯৩ হাজার ১৭৭ জন। তাদের মধ্যে রাজধানীতে ৪৮ হাজার৫০১ জন এবং ঢাকার বাইরে ৪৪ হাজার ৬৭৬ জন রয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯১৩ জন। তাদের মধ্যে রাজধানীর হাসপাতাল থেকে ৪৭ হাজার ৮৯২ জন এবং ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪৪ হাজার ২১ জন রিলিজ পেয়েছেন।


স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ডেথ রিভিউ কমিটির সর্বশেষ মোট ২৪৬ জন সন্দেহভাজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত মানুষের মধ্যে ১৫৮টি মৃত্যুর কারণ রিভিউ করে। তার মধ্যে ৯৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যান বলে অভিমত ব্যক্ত করেন ডেথ রিভিউ কমিটি।