নতুন কোচ দ্বারা পরিচালিত রংপুর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন বুধবার

নতুন কোচ দ্বারা পরিচালিত রংপুর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন বুধবার

রংপুর জেলা প্রতিনিধি: বহুল প্রত্যাশিত ঢাকা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের সাথে রংপুর ও লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনে উচ্চ গতি সম্পন্ন ইনকো কোচ সংযোগিত হচ্ছে।বুধবার সকালে কুড়িগ্রামে নতুন ট্রেন, লালমনিরহাটে লালমনি এক্সপ্রেসের নতুন সংযোযিত বগি ও রংপুর এক্সপ্রেস ট্রেনে নতুন কোচ সংযোযিত করা হবে। সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুড়িগ্রাম, লালমনিরহাট ও রংপুরে এসব উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন শেষে সকল ট্রেন তাদের নিজস্ব লাইনে প্রদর্শনী চলাচল করবে।

রংপুর রেল ষ্টেশন সুত্রে জানা গেছে, আগে শুধুমাত্র রাতে রংপুর এক্সপ্রেস ট্রেন চলাচল করতো। এতে যাত্রীদের আশা আকাঙ্খা পুরণ হতো না। বারংবার দিবাকালীন ট্রেনের চাহিদা রংপুরবাসী সরকারকে জানিয়ে আসছিল। সরকার রংপুর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি দিবাকালীন দেয়ায় অনেকটাই খুশি রংপুরের মানুষ। রংপুর এক্সপ্রেস ট্রেনটি আগের মতো ১৪টি বগি নিয়ে চললেও এবার পুরোনো বগি সরিয়ে নতুন উচ্চ গতি সম্পন্ন ইনকো কোচ সংযোজিত করা হয়েছে। এর মাধ্যমে যাত্রীরা নতুন ও পরিপাটি কিছু সুবিধা পাবে। রংপুর রেল ষ্টেশন ইতিমধ্যে নতুন কোচ দ্বারা পরিচালিত রংপুর এক্সপ্রেস ট্রেনটি বরণ করতে সকল প্রস্তুতি শেষ করেছে। ইতিমধ্যে রংপুরে রেল ভবন, সচিবালয় ও রাজশাহী থেকে রেলের উচ্চ পদস্থ কর্মকর্তারা এসেছেন।

 তারা সমস্ত কার্যক্রম তদারকি করছেন। রংপুর এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধনের পরে একটি প্রদর্শনী চলাচল করবে। ইতিমধ্যে রংপুর রেল স্টেশন ধুয়ে মুছে তকতকে করা হয়েছে। নিরাপত্তা বাড়াতে ষ্টেশনে জিআরপি পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়াও টিটি ও ষ্টেশন প্লাটফর্মে চেকাররা তাদের দায়িত্ব পালন করছেন। রংপুর থেকে বিরলগামী ট্রেনের যাত্রী সুরাইয়া বেগম জানান, রংপুর রেল ষ্টেশন সাজানো ও গুছানো দেখে ভালো লাগছে। আমরা যারা রংপুর থেকে ঢাকা যেতাম তারা একটি ট্রেনের জন্য অপেক্ষা করতে হতো। এছাড়াও অনেক সময় ট্রেনের শিডিউল বিপর্যয় লেগেই থাকতো। এখন ঢাকা কুড়িগ্রাম ট্রেনটি চালু হওয়ায় রংপুরবাসীর প্রাপ্তি বেড়ে গেল। দিনেও এখন রংপুর থেকে ঢাকা যাওয়া যাবে।

রংপুর রেল ষ্টেশনের সুপারিনটেনডেন্ট মোঃ মোজাম্মেল হক জানান, রংপুর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে বুধবার বন্ধ থাকবে। কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কুড়িগ্রামে, লালমনি এক্সপ্রেস ট্রেনটি লালমনিরহাট ও রংপুর এক্সপ্রেস ট্রেনটি রংপুর রেল ষ্টেশনে একযোগে উদ্বোধন করা হবে। রংপুর এক্সপ্রেসে নতুন কোচ সংযোজিত হলেও এসব বগির সিটের মুল্য আগের মতোই থাকবে। ট্রেনে এসি বাথ ১ হাজার ৭৮৭, এসি বাথ ৯৬৬ ও শোভন ৫০৫ টাকায় বিক্রি হবে। সকল ট্রেনেই উদ্বোধনের পরে নিজস্ব রুটে যাত্রীদের অবলোকনের জন্য শো ডাউন চলাচল করবে।