নকশা বহির্ভূত ভবন নির্মাণে দুদকের অভিযান

নকশা বহির্ভূত ভবন নির্মাণে দুদকের অভিযান

রাজধানীর মিরপুরে রাজউকের নকশা বহির্ভূতভাবে ভবন নির্মাণের অভিযোগ অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন- ১০৬) এক অভিযোগের প্রেক্ষিতে সহকারী পরিচালক নারগিস সুলতানা এবং উপসহকারী পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলামের সমন্বিত টিম রোববার এ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক টিম রাজউকের সংশ্লিষ্ট এলাকার ইমারত পরিদর্শকসহ রূপনগর এলাকার ১৭ নং সড়কের ৮ নং প্লটে ‘স্টোন হোল্ডিংস লি.’ কর্তৃক নির্মিত একটি সাড়ে ৬তলা ভবন পরিমাপ করে।


 
সরেজমিন অভিযানে তথ্যাবলি যাচাইয়ে টিম জানতে পারে, রাজউক অনুমোদিত নকশানুযায়ী ভবনটিতে ৬তলা পর্যন্ত নির্মাণ এবং নীচতলায় কার পার্কিং থাকার কথা থাকলেও ৬তলার ওপরের ছাদে দুটি ফ্ল্যাট এবং নিচতলার কার পার্কিং এলাকায় দুটি মোট ৪টি নকশাবহির্ভূত ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে।

ভবনটির চারপাশে নির্ধারিত পরিমাণ জায়গা ছাড়া হয়নি। ফলে অবিলম্বে ওই ভবনের নকশাবহির্ভূত অংশ অপসারণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে রাজউক কর্তৃপক্ষকে অনুরোধ করেছে দুদক টিম।

এছাড়া নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় বিদ্যুতের মিটার বসানোর জন্য সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক রেজাউল করিমের নেতৃত্বে রোববার এ অভিযান চালানো হয়।

সরেজমিন অভিযানকালে সেবাপ্রার্থীদের জিজ্ঞাসাবাদে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম। পরে অবিলম্বে নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ (বন্দর) এর এজিএমকে ভোগান্তি ব্যতিরেকে নির্ধারিত মূল্যে মিটার সংযোগ ও এ অনিয়মের সাথে জড়িতদের বিষয়ে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে টিম।


একই টিম বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নে তিতাস গ্যাস কর্তৃক অবৈধভাবে সংযোগ প্রদানের অভিযোগে অপর একটি অভিযান পরিচালনা করে।

এছাড়াও সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়া এবং সমন্বিত জেলা কার্যালয়, দিনাজপুর হতে দুটি পৃথক অভিযান পরিচালিত হয়েছে।