দেশজুড়ে বসেছে তিন দিনের উন্নয়ন মেলা

দেশজুড়ে বসেছে তিন দিনের উন্নয়ন মেলা

বর্তমান সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রম জনগণের মাঝে তুলে ধরার লক্ষ্যে সারা দেশে শুরু হয়েছে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা। বৃহস্পতিবার (৪ অক্টোবর) সকালে ঢাকায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধনের পর দেশের সব জেলায় তা একযোগে শুরু হয়।

বগুড়া
বগুড়া শহরের ঐতিহ্যবাহী আলতাফুন্নেছা খেলার মাঠে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে। মেলা উদ্বোধনের পর আয়োজন প্রাঙ্গণ থেকে প্রধান অতিথি জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম ও বিশেষ অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

শোভাযাত্রায় সরকারি -বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী ও জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

যশোর
শার্শা উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রার মধ্য দিয়ে উন্নয়ন মেলা শুরু হয়। প্রধান অতিথি সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

উন্নয়ন মেলায় বেনাপোল কাস্টমস, বন্দর, বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক, পুলিশ প্রশাসন, তথ্য প্রযুক্তি অধিদফতরসহ ৬৫টি প্রতিষ্ঠানের স্টল স্থান পেয়েছে। মেলা উদ্বোধন শেষে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পুলক কুমার মন্ডলের সভাপতিত্বে সরকারের দেশের বিভিন্ন উন্নয়ন কাজ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর
চাঁদপুর স্টেডিয়ামে র‌্যালি উদ্বোধন শেষে ‍উন্নয়ন মেলার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনি বলেন, সরকারের গত ১০ বছরের উন্নয়নের বার্তা শুধুমাত্র শহরে নয়, শহর থেকে গ্রাম পর্যন্ত প্রতিটি ঘরে ঘরে পৌঁছাতে হবে। তাহলেই এ উন্নয়ন মেলার সফলতা আসবে। সরকারের সব অর্জন ও উন্নয়ন ধারাবাহিকতা অব্যাহত রাখতে আবারও নৌকা মার্কার বিজয় নিশ্চিত করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন- ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম, চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার (এসপি) জিহাদুল কবির, জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল প্রমুখ।

কক্সবাজার
উন্নয়ন মেলা উপলক্ষে সকাল ৯টায় একটি র‍্যালি কক্সবাজার শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাহারছড়া গোলচত্বর এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক (ডিসি) মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

এসময় আরও উপস্থিত ছিলেন- পুলিশ সুপার (‌এসপি) এবিএম মাসুদ হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল ফোরকান আহমেদ (অব.), টুরিস্ট পুলিশ সুপার জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা প্রমুখ।

বান্দরবান
বান্দরবান জেলা প্রশাসন চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ দাউদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বান্দরবানের পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আলতাফ হোসেন প্রমুখ।

গোপালগঞ্জ
জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখ থেকে একটি বিশাল বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌরপার্কে মেলাস্থলে এসে শেষ হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহিদ উল্লাহ খন্দকার।

ঝালকাঠি
ঝালকাঠি জেলা সদরের শেখ রাসেল মিনি স্টেডিয়ামে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধনী আয়োজনের অংশ হিসেবে মেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার অগ্রভাগে ছিল সুসজ্জিত হাতি ও বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা।

র‍্যালি ছাড়াও মেলা প্রাঙ্গণের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনিরসহ সুশীল সমাজের প্রতিনিধিরা।

পিরোজপুর
পিরোজপুর জেলা প্রশাসনের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা স্টেডিয়াম মাঠে মেলা প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় মিলিত হয়। এসময় উন্নয়ন মেলার উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন।

কিশোরগঞ্জ
চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষে পুরাতন স্টেডিয়াম থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিটি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে এসে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন- সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য দিলারা বেগম আসমা, জেলা প্রশাসক (ডিসি) মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী প্রমুখ।

মাগুরা
জেলা প্রশাসনের উদ্যোগে শহরের নোমানী ময়দান থেকে র‌্যালি বের হয়ে কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে প্রজেক্টরের মাধ্যমে জেলার থিম সং প্রদর্শন ও প্রধানমন্ত্রীর গৃহীত দেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা হয়। র‌্যালিসহ সব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওয়াহহাব, জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, জেলা প্রশাসক আতিকুর রহমান, পুলিশ সুপার খান মো. রেজোয়ান প্রমুখ।

উন্নয়ন মেলা উপলক্ষে কালেক্টরট মাঠে জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের ১১০টি স্টল স্থাপিত হয়েছে।

নরসিংদী
উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষে শুভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফিতা কেটে মালার উদ্বোধন করেন নরসিংদী-০৪ (মনোহরদী-বেলাব) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

নাটোর
বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে কানাইখালি মাঠে আয়োজিত জাতীয় উন্নয়ন মেলায় জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।

প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব শৈলন্দ্রনাথ চক্রবর্তী। এতে আরও বক্তব্য রাখেন- জেলা পরিষদ চেয়ারম্যান সাজেদুর রহমান খান, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম প্রমুখ।

পঞ্চগড়
পঞ্চগড় সরকারি অডিটোরিয়াম চত্বরে আনুষ্ঠানিকভাবে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেন বাংলাদেশ স্থলবন্দর চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী। এসময় আরও উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মোহাম্মদ জহিরুল ইসলাম, পুলিশ মোহাম্মদ গিয়াস উদ্দীন আহমদসহ প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তারা।

পটুয়াখালী
পটুয়াখালী ডিসি স্কয়ারে বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরতে এ মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন। র‌্যালি শেষে ডিসি মঞ্চে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন- তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক, জেলা প্রশাসক ড. মো. মাছুমুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. খলিলুর রহমান মোহন প্রমুখ।

ঠাকুরগাঁও
জেলা প্রশাসকের আয়োজনে কালেক্টর চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বেড় হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঠাকুরগাঁও জেলা স্কুল বড় মাঠে গিয়ে শেষ হয়। পরে স্থানীয় সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন পায়রা উড়িয়ে জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন- ঠাকুরগাঁও জেলা প্রশাসক আখতারুজ্জামান, যুবউন্নয়ন অধিদফতরের মহাপরিচালক মুহা.শহিদুজ্জামান, পুলিশ সুপার মনিরুজ্জামান প্রমুখ।

নেত্রকোনা
দেশ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা, এমডিজি অর্জনসহ বিভিন্ন দফতরে সরকারের করা উন্নয়ন জনগণের সামনে তোলে ধরতে নেত্রকোনায় শুরু হয়েছে তিনদিনের জাতীয় উন্নয়ন মেলা। মেলা উপলক্ষে একটি র‍্যালি বের করা হয়।

র‍্যালিতে অংশ নেন- যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, জেলা প্রশাসক (ডিসি) মঈনউল ইসলাম, পুলিশ সুপার (এসপি) জয়দেব চৌধুরী, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম খান প্রমুখ।

নওগাঁ
নওগাঁয় সরকারি জিলা স্কুল মাঠে জাতীয় উন্নায়ন মেলা বসেছে। এ উপলক্ষে শহরের কেডি সরকারি উচ্চবিদ্যালয় মাঠ থেকে শোভাযাত্রা বের হয়। প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের পর বেলা ১১টায় বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব শহীদুল হক, সদর আসনের সংসদ সদস্য আব্দুল মালেক, পুলিশ সুপার (এসপি) ইকবাল হোসেন প্রমুখ।

নীলফামারী
উন্নয়ন মেলা উপলক্ষে হাতি, নৌকা, বাদ্যযন্ত্র নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় অংশ নেন- জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ প্রমুখ।

বাগেরহাট
বাগেরহাটের ফকিরহাটে উন্নয়ন মেলা উদ্বোধনী উপস্থিত ছিলেন- বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মীর শওকত আলী বাদশা, বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার হাবিবুননাহার, জেলা প্রশাসক (ডিসি) তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার (এসপি) পঙ্কজ চন্দ্র রায়সহ জেলার সরকারি কর্মকর্তারা।

অনুষ্ঠানে জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বাগেরহাট জেলার বিভিন্ন সেক্টরের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন। ফকিরহাটে সরকারের বিভিন্ন সংস্থার ৬৫টি স্টল রয়েছে। দর্শকদের জন্য এসব স্টল উন্মুক্ত রাখা হয়েছে।

হবিগঞ্জ
হবিগঞ্জ কালেক্টরেট ভবনের নিমতলা মেলা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্র বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে একটি হাতিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ব্যান্ড পার্টি নিয়ে অংশ নেয়। শোভাযাত্রায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রাণী পোদ্দার, হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কুদ্দুছ আলী সরকার, সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী প্রমুখ অংশ নেন।