দেশ গঠনে নাট্যকর্মীদের ভূমিকা রাখার আহবান স্পিকারের

দেশ গঠনে নাট্যকর্মীদের ভূমিকা রাখার আহবান স্পিকারের

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সংবিধানে শোষণমুক্ত সমৃদ্ধ দেশ গড়ার যে অঙ্গীকারের কথা বলা আছে সেই প্রত্যয়ে নাট্যকর্মীরা ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, আগামী দিনে অনেক নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আমাদের সংবিধানে শোষণমুক্ত সমৃদ্ধ দেশ গড়ার যে অঙ্গীকার রয়েছে সেটা বাস্তবায়নে নাট্যকর্মীরা ভূমিকা রাখবেন বলে আমি আশা করি।গতকাল শুক্রবার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ত্রয়োবিংশ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন শিরীন শারমিন চৌধুরী। শিল্পকলা একাডেমি মিলনায়তনে বেলুন উড়িয়ে সম্মেলনের শুভ উদ্বোধন করেন তিনি। ‘নাটক আমার শিল্প সংগ্রাম, মানব মুক্তির হিরন্ময় হাতিয়ার’- এই সেøাগান নিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠানে স্পিকার আরো বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রাম, ভাষা আন্দোলন নাট্য চর্চাকে সমৃদ্ধ করেছে।

 বিশ্বের যে অস্থিরতা বিভিন্ন সময় আমাদের বিচলিত করে সংকৃতি চর্চার মাধ্যমে আমরা সেটা কাটিয়ে উঠতে পারি। নাটক প্রতিবাদ ও পরিবর্তনের ভাষা। মানুষের কাছে যে কোনো বার্তা পৌঁছে দিতে মঞ্চ নাটকের কোনো বিকল্প নেই। আগামীতে আমাদের অনেক নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। আমাদের দেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এই অর্জন ধরে রাখতে এবং এগিয়ে নিতে নাট্য অঙ্গনের ব্যক্তিদের ভূমিকা পালন করতে হবে। অনুষ্ঠানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে গ্রুপ থিয়েটার ফেডারেশনের জন্ম।

 সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে আমরা অতীতে যেভাবে কথা বলেছি সেই প্রয়োজন এখনও ফুরিয়ে যায়নি। পাঠ্য পুস্তকে যেভাবে পরিবর্তন আনা হয়েছে তার বিরুদ্ধে আমরা যথাযথভাবে প্রতিবাদ করতে পারিনি। আমি এই সরকারকে অবশ্যই সমর্থন করি। তবে এই সরকার যদি কোনো খারাপ কাজ করে অবশ্যই তার প্রতিবাদ করতে হবে। অনুষ্ঠানে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন মামুনুর রশীদ সারা দেশের সব জেলা ও উপজেলায় নাট্য মঞ্চ তৈরির দাবি জানান। সেই সঙ্গে তিনি নাটক রচনা, প্রযোজনা ও ভাবনার ক্ষেত্রে উন্নয়নের ওপর গুরুত্ব দেন। গ্রুফ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিকাকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতাউর রহমান, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, আকতারুজ্জামান প্রমুখ।