দেখে নিন টাইগারদের হয়ে যে ১১ জন খেলছেন ভারতের বিপক্ষে

দেখে নিন টাইগারদের হয়ে যে ১১ জন খেলছেন ভারতের বিপক্ষে

সাইফ হাসানের অভিষেক হবে কি হবে না- তা নিয়ে একটা গুঞ্জন ছিল। কিন্তু বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট আপাতত ভারতের বিপক্ষে কোনো পরীক্ষা-নীরিক্ষার পথে হাঁটেনি। বরং, কোনো অভিষেকই ঘটানো হয়নি বাংলাদেশ দলে। টিম ম্যানেজমেন্ট চেষ্টা করেছে, যতটা সম্ভব অভিজ্ঞদের দিয়েই একাদশ সাজাতে।

সে হিসেবে ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ চেষ্টা করেছে, দলের মধ্যে ব্যাটিং শক্তি বাড়াতেই। গতকাল রাতেই জাগো নিউজে সংবাদ প্রকাশ হয়েছে, ৭ জন ব্যাটসম্যানের সঙ্গে ২ জন করে স্পিনার এবং পেসার নেয়ার সম্ভাবনা রয়েছে। শেষ পর্যন্ত সেটাই সঠিক হলো।

জাগো নিউজ টিম ম্যানেজমেন্টের সদস্যদের কাছ থেকে সঠিক কোনো একাদশ না পেলেও তাদের সঙ্গে কথা-বার্তার আলোকে যে একাদশ বুধবার রাতে প্রকাশ করেছিল, ইন্দোর টেস্টে তাদেরকেই দলভুক্ত করেছে টিম ম্যানেজমেন্ট।

শুধু সংশয় ছিল, কোন দুই পেসারকে দলে নেয়া হবে তা নিয়ে। কারণ, দীর্ঘদিন পর টি-টোয়েন্টিতে ফিরেই দারুণ বোলিং করেছেন আল আমিন হোসেন। যে কারণে তার টেস্টেও খেলার একটা সম্ভাবনা ছিল। মোস্তাফিজকে না খেলানোর সম্ভাবনাই বেশি ছিল। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। মূলতঃ টেস্ট স্পেশালিস্ট হিসেবে আবু জায়েদ রাহী এবং এবাদত হোসেনকেই পেসার হিসেবে দলে নেয়া হয়েছে।

এছাড়া স্পিন স্পেশালিস্ট হিসেবে কাদেরকে দলে নেয়া হবে তা নিয়েও একটা সংশয় ছিল। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ টেস্টে অটোমেটিক চয়েস। সঙ্গে অফ স্পিনার নাঈম হাসান নাকি তাইজুল ইসলাম- এটা নিয়ে কিছুটা সংশয় ছিল। কিন্তু সাকিব আল হাসানের অনুপস্থিতির কারণে বাঁ-হাতি অর্থোডক্স তাইজুল ইসলামকেই বেছে নিয়েছে টিম ম্যানেজমেন্ট।


এই চার বোলারছাড়া পুরো দলটাই ব্যাটিং নির্ভর। ওপেনিংয়ে সাদমান ইসলামের সঙ্গে অভিজ্ঞ ইমরুল কায়েস। এরপর তিন নম্বরে মোহাম্মদ মিঠুন, চারে অধিনায়ক মুমিনুল হক, পাঁচে মুশকিুর রহীম, ছয় এবং সাতে মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাস। এরপর আট নম্বরে মেহেদী হাসান মিরাজও ব্যাট চালাতে পারবেন।

বাংলাদেশ একাদশ

ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মোহাম্মদ মিঠুন, মুমিনল হক (অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাজী এবং এবাদত হোসেন।

ভারত একাদশ
রোহিত শর্মা, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি এবং উমেষ যাদব।