‘দহন’ দর্শনে কাঁদলেন দর্শক কাঁদলেন সিয়াম-পূজাও

‘দহন’ দর্শনে কাঁদলেন দর্শক কাঁদলেন সিয়াম-পূজাও

বিনোদন প্রতিবেদক : গতকাল ৩০ নভেম্বর, শুক্রবার সারাদেশব্যাপী ৪৬ টি সিনেমা হলে মুক্তি পেয়েছে রায়হান রাফি পরিচালিত ‘জাজ মাল্টিমিডিয়া’ প্রযোজিত সিনেমা ‘দহন’। মুক্তির আগেই সিনেমাটি দেখার জন্য দেশব্যাপী দর্শকের মধ্যে বেশ আগ্রহ তৈরী হয়। যে কারণে সিনেমাটি মুক্তির দিনেই  সকাল, বিকেল ও রাত্রির প্রতিটি শো’তে ঢাকা শহরের মুক্তিপ্রাপ্ত হলগুলোতে ছিলো দর্শকের উপচেপড়া ভীড়। সকাল ১০.৩০ মিনিটের শো’তে সিনেমার পরিচালক, প্রযোজক, নায়ক সিয়াম আহমেদ, নায়িকা পূজা চেরী, ফজলুর রহমান বাবু, মনিরা মিঠু, জাহিদ হোসেনে শোভন, শিমুল খান’সহ আরো অনেকেই বলাকা সিনেমা হলে উপস্থিত হয়েছিলেন সিনেমাটি দেখার জন্য। জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শনের পরই শুরু হয় বলাকা সিনেমা হল ভর্তি দর্শকের ‘দহন’ দর্শন। শুরু থেকেই গল্পের ভেতরের গল্পে নিয়ে যেতে সক্ষম হন সিনেমার প্রত্যেক অভিনয়শিল্পী। হল ভর্তি দর্শক পীনপতন নীরবতার মধ্যদিয়ে আমাদের জীবনের গল্প থেকে নেয়া গল্পের সিনেমা ‘দহন’ উপভোগ করতে থাকেন দর্শক।

নানান নাটকীয়তার  মধ্যদিয়ে সিনেমা শেষ হয় ১.১০ মিনিটে। আর সিনেমা শেষ হতেই হলের ভেতর লাইট জ্বলে উঠার পরপরই দেখা গেলো অন্যরকম এক দৃশ্য। সকল দর্শকের চোখে পানি। ঠিক তেমনি তুলা’রূপী সিয়ামের আর আশা’রূপী পূজার চোখেও পানি। নিজেদের অভিনয়ে নিজেরাই আবেগাপ্লুত হয়ে কেঁদে ফেলেছেন সিয়াম আর পূজা। সিয়ামকে অনেক দর্শকই বুকে জড়িয়ে নিয়ে কেঁদেছেন। সচরাচর এমন দৃশ্য সাধারণত চোখে পড়েনা। কিন্তু সিয়াম ও পূজা তাদের অভিনয় দিয়ে দর্শককে কাঁদাতে বাধ্য করেছেন। জাজ’র কর্ণধার আব্দুল আজিজের মূল গল্প ভাবনা’য় রায়হান রাফির নির্দেশনায় সিয়াম ও পূজা’সহ সিনেমার প্রত্যেক অভিনয় শিল্পীই অসাধারণ অভিনয় করেছেন, এটা হলে আগত সকল দর্শকের অভিমত। অশ্রুসিক্ত চোখে সিয়াম বলেন,‘ নিজের অভিনয় দেখে নিজেই চোখের পানি ধরে রাখতে পারিনি। আর চারপাশের দর্শকের চোখে পানিও যেন আমাকে আবেগাপ্লুত করেছে। দর্শকের এই ভালোবাসার কোন প্রতিদান হয়না। এ আমার সৌভাগ্য, দর্শকের ভালোবাসার কাছে আবারো ঋণী হয়ে গেলাম।

 এমন জীবন ঘনিষ্ঠ সিনেমা দেখার জন্য দর্শকের কাছে অনুরোধ থাকবে , আপনারা হলে হলে গিয়ে দহন দেখবেন প্লিজ। অনেক কৃতজ্ঞতা আজিজ ভাই ও রাফি ভাই’সহ পুরো দহন টিমের কাছে।’ পূজা চেরী বলেন,‘ দর্শকের জন্যই তৈরী হয়েছে দহন। তাই দর্শকের প্রত্যাশা পূরণ করতে পারছে দহন’ এটাই সবচেয়ে বড় কথা। দহন দেখতে যদি হলমুখী হন দর্শক সেটাই হবে আমাদের কষ্টের সার্থকতা। তবে বলাকাতে এসে দর্শকের সঙ্গে বসে সিনেমা দেখে যে ভালোবাসা পেয়েছি তাতে সত্যিই মুগ্ধ আমি, আমরা। অবশ্যই ধন্যবাদ দিতে হয় এই সিনেমার প্রযোজক আজিজ ভাই, নির্মাতা রায়হান রাফি ভাইকে।’ আব্দুল আজিজ বলেন,‘ বর্তমান সময়ের পেক্ষাপটকে বিবেচনা করেই তৈরী হয়েছে দহন। দর্শকের ভালোলাগছে এটাই আমাদের সফলতা। শেষতক একটি কথাই বলতে চাই দহন’ এমন একটি সিনেমা যা দর্শকের হলে হলে গিয়ে উপভোগ করা উচিত। কারণ আমরা সত্যিই অনেক কষ্ট করে দহন নির্মাণ করেছি।’ নির্মাতা রায়হান রাফি বলেন,‘ দর্শকের কাছে সিনেমার গল্প, নির্মাণশৈলী এবং শিল্পীদের অভিনয় ভালোলেগেছে, নির্মাতা হিসেবে এটাই আমার উচ্ছাসের মূল কারণ। আমি দর্শকের প্রতি কৃতজ্ঞ। আর আজিজ ভাইয়ের প্রতি অবশ্যই কৃতজ্ঞ যে তিনি আমাকে সাহস যুগিয়েছেন প্রতিটি মুহুর্তে এমন একটি সিনেমা নির্মাণের জন্য। ‘দহন’ সিনেমাতে সাংবাদিক চরিত্রে জাকিয়া বারী মম’র অভিনয় দারুণ প্রশংসিত হয়েছে। চলতি বছর জুন মাসে ‘দহন’ নির্মাণ শুরু হয়েছিলো। মুক্তি পেলো আজ। সিয়াম ও পূজা প্রথম জুটিবদ্ধ হয়ে অভিনয় করেন রায়হান রাফির নির্দেশনায় ‘পোড়ামন টু’ সিনেমাতে। এটি চলতি বছর রোজার ঈদে মুক্তি পায়। ছবি ঃ আলিফ হোসেন রিফাত।