দলে আত্মবিশ্বাসের অভাব রয়েছে: সাকিব

দলে আত্মবিশ্বাসের অভাব রয়েছে: সাকিব

 

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে বেশ বাজে ভাবে হেরেছে বাংলাদেশ। সবশেষ টি-টোয়েন্টি সিরিজেও আফগানদের কাছে হোয়াইটওয়াশ হয়েছিল সাকিবের দল। ক্রিকেটে একটা দল হারতেই পারে। তবে, পরাজয়ের ধরনটা যদি হয়- মাঠে নামার আগেই হেরে গেলাম, তবে সেই পরাজয় নিয়ে সমালোচনা হবেই।


দলে সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহর মতো অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন। পাশাপাশি লিটন-সৌম্যের মতো পরীক্ষিত তরুণ ক্রিকেটার রয়েছেন। দলের এমন শক্তিশালী ব্যাটিং লাইনআপ যখন ১৬৫ রানের টার্গেট তাড়া করতে গিয়ে অসহায় আত্মসমর্পণ করে, তখন আত্মবিশ্বাস নিয়ে প্রশ্ন উঠবেই।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে অধিনায়ক সাকিব আল হাসান সেটাই অকপটে স্বীকার করে নেন। সাকিব বলেন, আমার মনে হয়, দলে আত্মবিশ্বাসের অভাব রয়েছে। এর কারণেই এমনটা হচ্ছে। আর আত্মবিশ্বাসের অভাব রয়েছে বলেই ব্যাটসম্যানের মাইন্ডসেটও পরিষ্কার নয়, তারা কী করবে। দুটো জিনিসই একটা আরেকটার পরিপূরক।

আফগানিস্তানের সঙ্গে ম্যাচটা জেতা দরকার ছিল বলে মনে করেন বাংলাদেশ দলপতি। উইকেটও ছিল ব্যাটিং সহায়ক। অধিনায়ক বলেন, যেটা দেরাদুনে হয়েছে, সেটা এখানেও হয়েছে- এটা প্রমাণ হয়ে গেলো। গত ম্যাচের উইকেটে ব্যাট করা কঠিন ছিল। কিন্তু, এই ম্যাচের উইকেটটা ব্যাট করার মতো ছিল। আমরা ম্যাচটা ওদের দিয়ে এসেছি। সুযোগটা নেওয়া দরকার ছিল, যেটা পারিনি।

সাকিব মনে করেন, টি-টোয়েন্টিতে আফগানিস্তান ভালো দল। আর ভালো দলের বিপক্ষে জিততে কষ্ট তো হবেই!