দ. কোরিয়াকে হারিয়ে ২য় রাউন্ডের পথে মেক্সিকো


রস্তোভ-অন-ডনে ‘এফ’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে মেক্সিকো। পেনাল্টি থেকে গোল করে প্রথমার্ধে ভেলা এগিয়ে নেন দলকে। দ্বিতীয়ার্ধে বল জালে পাঠান এরনান্দেস। যোগ করা সময়ে গোল করে ব্যবধান কমান সন হিয়ুং মিন।

জার্মানিকে ১-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করা মেক্সিকোর পয়েন্ট ৬। সুইডেনের কাছে ১-০ গোলের হার দিয়ে অভিযান শুরু করা দক্ষিণ কোরিয়ার নক আউট পর্বের আশা প্রায় শেষ।

রস্তোভ অ্যারেনায় শনিবার প্রথম ভালো সুযোগটা পায় দক্ষিণ কোরিয়া। ফাঁকায় থাকা সন তিনবার শট নিয়েও ঠিকানা খুঁজে পাননি। তার প্রথম শট ফিরে মেক্সিকোর এক ডিফেন্ডারের গায়ে লেগে, ফিরতি শট মারেন অন্য ডিফেন্ডারের গায়ে। তৃতীয় শটটি লক্ষ্যে রাখতে পারেননি টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড সন।

জাং হিয়ুন সুর হ্যান্ডবলে পেনাল্টি পেয়ে যায় মেক্সিকো। স্পট কিক থেকে গোল করে ২৬তম মিনিটে দলকে এগিয়ে নেন ফরোয়ার্ড ভেলা।

ব্রাজিল বিশ্বকাপে সব মিলিয়ে পেনাল্টি হয়েছিল ১৩টি। রাশিয়ায় এ নিয়ে পেনাল্টি হল ১৪টি।

প্রতি আক্রমণ থেকে ৩৯তম মিনিটে সমতা আনার দারুণ সুযোগ পেয়ে যান সন। সঙ্গে থাকা ডিফেন্ডারকে গতিতে সহজেই পেছনে ফেলেন। কিন্তু বাজে এক স্পর্শে কোণটা খুব দুরূহ করে ফেলেন দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড। সেই সুযোগ এগিয়ে এসে তার চেষ্টা কর্নারের বিনিময়ে ব্যর্থ করে দেন মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়া।

৬৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন এরনান্দেস। ইয়ার্ভিং লোসানোর কাছ থেকে বল পেয়ে প্রথম টোকায় এড়ান স্লাইড করা ডিফেন্ডারকে। এরপর ঠাণ্ডা মাথায় আগুয়ান গোলরক্ষকের পাশ দিয়ে বল বল পাঠান জালে। আন্তর্জাতিক ফুটবলে এই ফরোয়ার্ডের এটি ৫০তম গোল।

বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করা সন যোগ করা সময়ের তৃতীয় মিনিটে পান জালের দেখা। ২৫ গজ দূর থেকে নেওয়া বাঁকানো শট ফেরানোর কোনো সুযোগই ছিল না মেক্সিকো গোলরক্ষকের।

বড় দেরিতে গোল পাওয়া দক্ষিণ কোরিয়া এড়াতে পারেনি বিশ্বকাপে তাদের টানা চতুর্থ হার।

আগামী বুধবার নিজেদের তৃতীয় ম্যাচে জার্মানির বিপক্ষে খেলবে দক্ষিণ কোরিয়া। একই সময়ে সুইডেনের মুখোমুখি হবে মেক্সিকো।