থানা হেফাজতে আসামির মৃত্যুর দায় এড়াতে পারে না পুলিশ

থানা হেফাজতে আসামির মৃত্যুর দায় এড়াতে পারে না পুলিশ

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানা হেফাজতে আসামির মৃত্যুর দায় এড়াতে পারে পুলিশ বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। 


সোমবার (২০ জানুয়ারি) সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, রোববার (১৯ জানুয়ারি) তেজগাঁও শিল্পাঞ্চল থানার ঘটনায় প্রাথমিকভাবে জানেছি আসামি আত্মহত্যা করেছেন। তারপরও আমি ডিসিকে বলেছি একটি তদন্ত কমিটি গঠন করতে। কারণ থানা হেফাজতে যদি কেউ আত্মহত্যা করে এটার দায় আমরা কেউ এড়াতে পারি না। তদন্ত কমিটির প্রতিবেদনে যদি আমাদের কোনো কর্মকর্তার গাফিলতির প্রমাণ পাওয়া যায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 
একটা মানুষ পুলিশ হেফাজতে থাকা অবস্থায় তার নিরাপত্তার দায়িত্ব অবশ্যই আমাদের বলেও জানান ডিএমপি কমিশনার।

এর আগে, রোববার (১৯ জানুয়ারি) ভোরে তেজগাঁও শিল্পঞ্চল থানার হাজতখানায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন আবু বকর সিদ্দিক বাবুকে (৪৫)। বাবু বিএফডিসির ফ্লোর ইনচার্জ হিসেবে কাজ করতেন। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা একটি মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। রোকসানা আক্তার মায়া নামে এক নারী তার বিরুদ্ধে ওই মামলাটি দায়ের করেন। 

এদিকে পরিবারের দাবি বাবুকে নির্যাতন করে হত্যা করা হয়েছে।