তিনশ না হতেই ইনিংস ঘোষণা করে দিলেন রশিদ খান

তিনশ না হতেই ইনিংস ঘোষণা করে দিলেন রশিদ খান

শুরুটা ভালো হয়েছিল আফগানিস্তানের। তবে পরে বিসিবি একাদশের বোলাররা বেশ চেপে ধরেন সফরকারিদের। ইনিংসটা তাই খুব একটা বড় হয়নি রশিদ খানদের। ৯৯ ওভার খেলে ৯ উইকেটে ২৮৯ রান তুলে ইনিংস ঘোষণা করে দিয়েছে আফগানরা।

একমাত্র টেস্টের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে দুইদিনের প্রস্তুতি ম্যাচ খেলছে আফগানিস্তান। প্রথম দিন তারা শেষ করেছিল ৮৮.১ ওভারে ৬ উইকেটে ২৪২ রান নিয়ে। দ্বিতীয় দিনের সকালে আর ১১ ওভারের মতো খেলে ব্যাটিং ছেড়ে দিয়েছে সফরকারি দল।


আগের দিন টস জিতে ব্যাটিং করতে নেমে দারুণ শুরু করে আফগানরা। সফরকারি দলের দুই ওপেনার ইহসানউল্লাহ আর ইব্রাহিম জাদরান ভোগাতে থাকেন বিসিবি একাদশের বোলারদের। দুজনই তুলে নেন হাফসেঞ্চুরি।

ইহসানউল্লাহ ৬২ এবং ইব্রাহিম ৫২ রান তোলার পর দলের অন্য ব্যাটসম্যানদের সুযোগ করে দিতে স্বেচ্ছায়ই অবসরে গিয়েছেন। তাদের ওপেনিং জুটিটি ছিল ১৩২ রানের।

এই দুজন স্বেচ্ছায় মাঠ ছাড়ার পর কিছুটা বিপদে পড়ে আফগানিস্তান। পার্টটাইমার আল আমিনের অফস্পিন ভেল্কিতে ধুঁকতে থাকেন পরের ব্যাটসম্যানরা। একে একে চার ব্যাটসম্যানকে তুলে নেন আল আমিন।

ফলে দারুণ শুরুর পর ১৮৭ রান তুলতে ৫ উইকেট হারিয়ে বসে আফগানরা। পরে মোহাম্মদ নবী (৩৩) আর আফসার জাজাইয়ের (অপরাজিত ৩৫) ব্যাটে চড়ে বিপদ কাটিয়ে উঠে সফরকারি দল।

বিসিবি একাদশের পক্ষে বল হাতে সবচেয়ে সফল আল আমিন জুনিয়র। পার্টটাইম এই অফস্পিনার ৫১ রানে নিয়েছেন ৪টি উইকেট। ৪৩ রানে ৩টি উইকেট শিকার করেন সুমন খান।