তিন শতাধিক ডাক্তার-নার্স ডেঙ্গুতে আক্রান্ত!

তিন শতাধিক ডাক্তার-নার্স ডেঙ্গুতে আক্রান্ত!

চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্তের তালিকায় চিকিৎসক নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরাও পিছিয়ে নেই। ১ জানুয়ারি থেকে গতকাল ২৩ আগস্ট পর্যন্ত রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালের চিকিৎসক, নার্স ও অন্যান্য স্টাফসহ সর্বমোট ৩৩০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১০৪ জন চিকিৎসক, ১৩৬ জন নার্স ও ৯০ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী রয়েছেন। এর মধ্যে সরকারি হাসপাতালের ১৮৮ জন এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের চিকিৎসক নার্স ও অন্যান্য স্টাফ আক্রান্ত হন ১৪২ জন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে।


সরকারি হিসাবে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে কোনো চিকিৎসক নার্স ও অন্যান্য স্টাফের মৃত্যু হয়নি বলা হলেও বেসরকারি হিসাবে একাধিক চিকিৎসক নার্স ও অন্যান্য স্টাফের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ সঙ্গে আলাপকালে বলেন, ‘সম্প্রতি ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় হাজার হাজার রোগী বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য ঝুঁকি রয়েছে জেনেও কর্তব্যরত চিকিৎসক নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীদের পাশে থেকে নিবিড় পরিচর্যা দিয়েছেন। চিকিৎসা দিতে গিয়ে অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পড়েছেন। তবে আক্রান্তদের অনেকেই ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।’

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ১৮৮ জনের মধ্যে ঢাকা মেডিকেলের ২৫ জন চিকিৎসক, ২২ জন নার্স ও ১৫ জন স্টাফ। মিটফোর্ড হাসপাতালের পাঁচজন নার্স, শিশু হাসপাতালের দু’জন চিকিৎসক ও চারজন নার্স, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের ১১ জন চিকিৎসক, ১৩ জন নার্স ও ৬ জন স্টাফ আক্রান্ত হন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চার জন চিকিৎসক আক্রান্ত হন। রাজারবাগ পুলিশ হাসপাতালের দু’জন চিকিৎসক ও তিনজন নার্স আক্রান্ত হন। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ১৪ জন চিকিৎসক ও ২২ জন নার্স আক্রান্ত হন। বিজিবি সদর হাসপাতালে চার জন চিকিৎসক ও ১৪ জন নার্স আক্রান্ত হন। সম্মিলিত সামরিক হাসপাতাল ঢাকায় চার জন চিকিৎসক, তিন জন নার্স ও সাত জন স্টাফ আক্রান্ত হন। এ ছাড়া পঙ্গু হাসপাতালের দু’জন চিকিৎসক ও পাঁচজন স্টাফ আক্রান্ত হন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত ৩৩০ জন চিকিৎসক নার্স ও অন্যান্য সহযোগী স্টাফের মধ্যে ইতোমধ্যে ১০২ জন চিকিৎসক, ১২৭ জন নার্স ও ৮৬ জন স্টাফ সুস্থ হয়ে গেছেন।

গতকাল ২৩ আগস্ট ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের মধ্যে দুই জন চিকিৎসক, ৯ জন নার্স ও চার জন স্টাফসহ মোট ১৫ জন স্বাস্থ্যসেবা হাসপাতালে ভর্তি রয়েছেন।