তিন চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

তিন চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

 

দেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’ ভারত, রাশিয়া ও সিঙ্গাপুরের তিনটি চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে। 


এরমধ্যে বুধবার (২১ আগস্ট) ভারতের শিলিগুড়িতে শুরু হওয়া ‘গ্লোবাল সিনেমা ফেস্টিভাল’- এ সিনেমাটি প্রদর্শিত হচ্ছে। এছাড়া শুক্রবার (২৩ আগস্ট) থেকে রাশিয়ায় ‘১০ম সাখালিন ফিল্ম ফেস্টিভাল’ এবং ৩০ আগস্ট থেকে সিঙ্গাপুরে শুরু হতে যাওয়া ‘সিঙ্গাপুর সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভাল’-এ দেখানো হবে সিনেমাটি। অবশ্য এরইমধ্যে সিনেমাটি বিশ্বের ১৫টি উৎসবে দেখানো হয়েছে।

‘ইতি, তোমারই ঢাকা’ সিনেমাটির একটি দৃশ্যগেলো বছরের অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র ২৩তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ারের মধ্য দিয়ে শুরু হয় ‘ইতি, তোমারই ঢাকা’র যাত্রা। এরপর ইন্দোনেশিয়া, রাশিয়া, কম্বোডিয়া, কানাডা, ইংল্যান্ড, সাউথ আফ্রিকাসহ ভারতের মুম্বাই, পুনে, জয়পুর, চেন্নাই চলচ্চিত্র উৎসবে দেখানো হয় সিনেমাটি।

ঢাকার সাম্প্রতিক চিত্র নিয়ে ১১ নির্মাতা নির্মাণ করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। ‘স্বল্পদৈর্ঘ্যে দীর্ঘযাত্রা’- এমন স্লোগানে নির্মাতা আবু শাহেদ ইমনের সমন্বয়ে ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে সিনেমাটি নির্মিত হয়েছে। এতে ভিন্ন ভিন্ন গল্পের ১১টি স্বল্পদৈর্ঘ্য সিনেমা সংযুক্ত হয়েছে।

‘ইতি, তোমারই ঢাকা’র নির্মাতারা হলেন, আবদুল্লাহ আল নূর, গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, মাহমুদুল ইসলাম, মোহাম্মদ রবিউল আলম, মীর মোকাররাম হোসাইন, নুহাশ হুমায়ূন, রাহাত রাহমান, সাঈদ আহমেদ সাওকী, সাঈদ সালেহ আহমেদ সোবহান ও তানভীর আহসান।