তিউনিসিয়া থেকে আজ ফিরবেন আরও ২৪ বাংলাদেশি

তিউনিসিয়া থেকে আজ ফিরবেন আরও ২৪ বাংলাদেশি

তৃতীয় ধাপে তিউনিসিয়া ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে আরও ২৪ জন ফিরছেন। বুধবার বিকেল ৫টা ১৫ মিনিটে কাতার এয়ারওয়েজের কিউআর-৬৩৪ বিমান যোগে তারা ঢাকায় পৌঁছাবেন বলে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস সূত্র নিশ্চিত করেছে।

এর আগে প্রথম ধাপে গত ২১ জুন ফিরেছেন ১৭ জন, দ্বিতীয় ধাপে গতকাল মঙ্গলবার ফিরেছেন ১৫ জন। এ নিয়ে মোট ৫৬ বাংলাদেশি ফিরলেন। বাকি ৮ জন দেশে ফিরতে অসম্মতি জানিয়েছেন। তবে তাদেরকেও ফেরত পাঠানোর জন্য তিউনিসিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সঙ্গে যোগাযোগ করছে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।


আরও পড়ুন > তিউনিসিয়া ফেরত ১৭ জনকে রাতভর জিজ্ঞাসাবাদ

দূতাবাসের পক্ষ থেকে আটকে পড়া সব বাংলাদেশিকে ফেরত পাঠানো হবে মর্মে তিউনিসিয়া কর্তৃপক্ষের কাছে নিশ্চয়তা প্রদানের পর, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্মীদের গত ১৮ জুন সন্ধায় জারজিস বন্দরে নামার অনুমতি দেয়। কঠোর নিরাপত্তা ব্যবস্থায় সবাইকে তিউনিসিয়ায় এনে রেড ক্রিসেন্ট ও আইওএম যৌথ পরিচালিত শেল্টার হোমে রাখার ব্যবস্থা করে আইওএম-এর সহায়তায় দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়।

ব্র্যাকের অভিবাসন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান জানান, তিউনিসিয়া ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে ২৬ জনের বাড়ি মাদারীপুর জেলায়।

এছাড়া অন্যদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়ার ১৫ জন, সিলেটের ৮ জন, শরীয়তপুরের ৩ জন, মৌলভীবাজারের ৩ জন, নোয়াখালীর ২ জন এবং চাঁদপুর, সুনামগঞ্জ, গাজীপুর, ঢাকা, নরসিংদী, ফরিদপুর ও টাঙ্গাইলের একজন করে রয়েছে।

গত এক মাসে চার ধাপে বিভিন্ন সময়ে তিউনিসিয়া থেকে দেশে ফিরেছেন ৩৩ বাংলাদেশি। এই সংখ্যার মধ্যে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া কর্মীরাও রয়েছে। আর গত ১১ জুন তিউনিসিয়া থেকে ফেরত আসা ৬ কর্মী ছিলেন, যারা তিউনিসিয়া দিয়ে ব্রাজিল হয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছিলেন। এরা সবাই কুমিল্লা জেলার।