‘তার জন্যই আজ আমি নায়ক রিয়াজ’

‘তার জন্যই আজ আমি নায়ক রিয়াজ’

চিত্রনায়ক জসিমের সঙ্গে রিয়াজের আলাপ অনেকটা মেঘ না চাইতেই বৃষ্টি আসার মতো। নায়ক জসিমই আবিষ্কার করেছিলেন আজকের নায়ক রিয়াজকে। ১৯৯৪ সালে রিয়াজ চাচাতো বোন ববিতার সাথে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ঘুরতে এসে জসিমের নজরে পড়েন।

জসিম তখন তাকে অভিনয়ের প্রস্তাব দেন। পরবর্তীতে জসিমের সাথে ‘বাংলার নায়ক’ নামের একটি ছবিতে ১৯৯৫ সালে অভিনয় করেন রিয়াজ।

স্বপ্নবাজ মানুষদের সামনে এসে কেউ একজন দেবদূত হয়ে দাঁড়ায়। এরপর স্বপ্নের রাস্তার পথচলা শুরু হয় তার। রিয়াজের জীবনে সেই দেবদূত হয়ে এসেছিলেন চিত্রনায়ক জসিম। ঢাকাই সিনেমার এই সুপারস্টারের আজ ২১তম মৃত্যুবার্ষিকী।

যার জন্য আজ জনপ্রিয় নায়ক হয়ে উঠেছেন সেই নায়কের মৃত্যু দিবসে তাকে স্মরণ করলেন রিয়াজ। কাছে শোনালেন সেই মানুষটিকে নিয়ে জানা-অজানা কিছু গল্প।

রিয়াজ বলেন, ‘জসিম ভাই একটা অসাধারণ মানুষ ছিলেন। যখন আমি অভিনয়ের ‘অ আ’ কিছুই বুঝতাম না তখন আমাকে অভিনয়ের সুযোগ করে দিয়েছিলেন। তার জন্যই আমি অভিনয় জগতে আসতে পেরেছি। এটা ভাবলে তার প্রতি শ্রদ্ধায় নত হই। আমার দুভার্গ্য, খুব বেশিদিন তার সঙ্গে কাজ করা হলো না।’

রিয়াজ আরও বললেন, ‘‘জসিম ভাই আমাকে হাতে ধরে অভিনয় শিখিয়েছেন। উনার কাছ থেকে অনেক কিছু শিখেছি। উনি আমাকে প্রায়ই বলতেন, ‘পৃথিবীতে কোনো কিছু করা অসম্ভব না। সবকিছুই সম্ভব। আমি যদি হিরো হতে পারি, তাহলে তুমি কেন পারবা না।’ উনি এভাবেই আমাকে উৎসাহ দিতেন।’’


নায়ক জসিমের সঙ্গে কোন বিষয়ে বেশি কথা হতো আপনার? এমন প্রশ্নের উত্তরে রিয়াজ বললেন, ‘বেসিক্যালি ফাইট রিলেটেড বিষয় নিয়ে তার অন্যরকম আগ্রহ ছিল। আমাকে সবসময় বলতেন, আমি যেন ফাইটটা ভালো করে শিখি। আমার প্রথম ছবির ফাইট ডিরেকশন উনি নিজেই দিয়েছিলেন।

আমার মনে হয় ওই ছবির মতো ফাইট আর কোনো ছবিতেই হয়নি। উনার নিজের কিছু বৈশিষ্ট্য ছিল। উনার অভিনয়ের একটা নিজস্ব স্টাইল ছিল, উনার ফাইটগুলোও ছিল অন্যরকম। দেখলেই ভালো লাগতো। দর্শক এজন্যই উনার ফাইটগুলো খুব দেখতেন।’

তার সঙ্গে কোনো বিশেষ স্মৃতি মনে পড়ে? উত্তরে রিয়াজ বললেন, ‘আমাকে অনেক পছন্দ করতেন জসিম ভাই। ভালো অভিনয় করার জন্য, সিনেমায় ভালো ফাইট করার জন্য নানা পরামর্শ দিতেন। তার কাছে পাওয়া অনেক নির্দেশনা আমার অভিনয় ক্যারিয়ারে অনেক কাজে এসেছে। এফডিসিতে উনার শুটিংয়ের মধ্যে এসেই আমি ফাইট প্র্যাকটিস করতাম। দেখা গেছে অনেক সময় নিজের শুটিং রেখেও আমাকে ফাইট শেখাতেন তিনি।’

উল্লেখ্য, বাংলার নায়ক ছিল অ্যাকশনধর্মী সিনেমা। এতে নায়ক ছিলেন রিয়াজ। সিনেমাটিতে রিয়াজের চরিত্রটির নাম ছিল মুন্না। জসিম নিজেও ডন চরিত্রে অভিনয় করেছিলেন এই সিনেমায়। চিত্রনায়িকা শাবানা অভিনয় করেছেন রোকেয়া চরিত্রে। আনোয়ার হোসেন ও আহমেদ শরীফসহ আরও অনেক গুণী শিল্পীরা অভিনয় করেছেন এতে। মুক্তি পেয়ে বেশ সাড়া ফেলেছিল ‘বাংলার নায়ক’।