তফসিলের আগেই ইসির পুনর্গঠন চান মওদুদ

তফসিলের আগেই ইসির পুনর্গঠন চান মওদুদ

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ দাবি করে বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভবপর নয়। সেজন্য জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগেই এই কমিশন পুনর্গঠন করতে হবে। তিনি আরো বলেন, এই বছরের শেষদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। তার আগেই গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠন করতে হবে।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে এক আলোচনা সভায় এসব কথা বলেন মওদুদ।

বিএনপি নেতা মওদুদ আহমদ তার নিজের সংসদীয় আসন সীমানা পরিবর্তনের বিরোধিতা করে বলেন, গত ৩০ এপ্রিল সংসদীয় আসনের সীমানা নির্ধারণের গুরুত্বপূর্ণ বিষয়ে নির্বাচন কমিশন সংবিধানের ক্ষমতা অপপ্রয়োগ করে নির্বাচনী সীমানা নির্ধারণীর যে চূড়ান্ত সংশোধনী ছাপিয়েছে, এটা আমরা প্রত্যাখ্যান করি। সংসদীয় আসন সীমানা পুনর্র্নিধারণের বিষয়ে তিনি বলেন, ড. খন্দকার মোশাররফ হোসেন সাহেব, আমিসহ আমাদের অনেক নেতার এলাকা এমনভাবে সাজানো হয়েছে, যাতে করে আমরা নির্বাচনে যেতে চাইলেও যেতে না পারি। সরকার সমর্থিত প্রার্থীদের সুবিধা সৃষ্টি করার জন্য এই নির্বাচনী আসনের সীমানা পুনর্র্নিধারণ করা হয়েছে। গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনের প্রসঙ্গ টেনে মওদুদ বলেন, দুই সিটিতেই সরকার সমর্থিত প্রার্থী ও তাদের সমর্থকরা অব্যাহতভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে চলছেন।

অথচ তাদের (ক্ষমতাসীন) কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণের একটা দৃষ্টান্তও স্থাপন করতে পারেন নাই নির্বাচন কমিশন। সংগঠনের উপদেষ্টা মোহাম্মদ মাসুক মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় এতে আরো বক্তব্য দেন-বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বাগেরহাট জেলা বিএনপির উপদেষ্টা কাজী মনিরুজ্জামান মনির, বগুড়া জেলা বিএনপির সদস্য মোশারফ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।