ঢাকায় প্রথমবারের মতো মাইক্রোসফটের ক্লাউড ইনোভেশন সামিট

ঢাকায় প্রথমবারের মতো মাইক্রোসফটের ক্লাউড ইনোভেশন সামিট

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ক্লাউড ইনোভেশন সামিট’। বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হবে এ ক্লাউড সামিট।


বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মাইক্রোসফট আনুষ্ঠানিকভাবে এ সামিটের ঘোষণা দেয়। 

আগামী সোমবার (২৯ এপ্রিল) শেরে বাংলা নগরের ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হবে। মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের তিন শতাধিক ডেভলপার, ক্লাউড এক্সপার্ট এবং মাইক্রোসফটের সহযোগী বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ সামিটে অংশ নেবেন বলে জানিয়েছে মাইক্রোসফট।

ক্লাউড সামিট আয়োজনে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান হিসেবে রয়েছে মাইক্রোসফটের সহযোগী প্রতিষ্ঠান আমরা টেকনোলজিস লিমিটেড, করপোরেট প্রযুক্তি লিমিটেড, ই-জেনারেশন লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের আইটি বিভাগ এবং টগি সার্ভিসেস লিমিটেড। সম্মেলন চলাকালীন এ প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য ও সেবাসমূহ অতিথিদের সামনে তুলে ধরবেন।

মাইক্রোসফট জানায়, এ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

‘ট্রান্সফরমিং বাংলাদেশ উইথ ক্লাউড’ শিরোনামে সূচনা বক্তব্য দেবেন মাইক্রোসফট দক্ষিণ পূর্ব এশিয়া নিউ মার্কেটসের জেনারেল ম্যানেজার সুক হুন চিয়াহ। 

দিনব্যাপী এ সম্মেলনে আলোচনার বিষয় হিসেবে রয়েছে আধুনিক কর্মক্ষেত্র প্রতিষ্ঠায় মাইক্রোসফট ৩৬৫ এর ব্যবহার, সমস্যা সমাধানে ইন্টেলিজেন্ট বিজনেস অ্যাপ্লিকেশনের উন্নতর ব্যবহার এবং মাইক্রোসফট এজুর: দ্য ক্লাউড ফর আ মডার্ন বিজনেস।

সরকারি ও বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ও কাজের দ্রুততা নিশ্চিত করতে ক্লাউড সেবার সক্ষমতা নিয়ে আলোচনা করবেন মাইক্রোসফট মালয়েশিয়ার ন্যাশনাল টেকনোলজি অফিসার ড. জাহার মানসুর।

এ সম্মেলন সম্পর্কে সুক হুন চিয়াহ বলেন, বিভিন্ন খাতে দ্রুত ডিজিটালকরণ প্রক্রিয়া বাংলাদেশের নজিরবিহীন অগ্রযাত্রায় এক নতুন মাত্রা যোগ করছে। কর্মীদের ক্ষমতায়ন ও ক্রেতাদের উন্নতর সেবা দেওয়ার উদ্দেশে প্রতিষ্ঠানগুলো বর্তমানে ক্লাউড সেবা ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সেবাদানের সক্ষমতায় আমূল পরিবর্তন আনতে সক্ষম হয়েছে। 

বাংলাদেশের উৎপাদন ও আর্থিক সেবা খাতকে উৎসর্গ করে এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি উল্লেখ করে তিনি আরও বলেন, এ ক্লাউড ইনোভেশন সামিটের মাধ্যমে বিভিন্ন সংস্থা ও ডেভলপাররা কিভাবে একসঙ্গে কাজ করে নিজেদের এবং স্ব স্ব প্রতিষ্ঠান ও গোষ্ঠীর ক্ষমতায়নে কাজ করবে, তা সম্পর্কে জানতে পারবে।

সামিটে অংশগ্রহণকারীরা প্রযুক্তি ও শিল্প বিষয়ে বিশেষজ্ঞদের কাছে সরাসরি প্রশ্ন করার সুযোগ পাবেন। 

এছাড়াও মাইক্রোসফট আশা করে, প্রযুক্তির সর্বশেষ আপডেট ও ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজ’র যুগে ক্লাউড প্রযুক্তি ব্যবহারের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলো জানতে পারবে।

সম্মেলনে অংশ নিতে আগ্রহীদের এই লিংকের মাধ্যমে নিবন্ধন করতে হবে। https://www.microsoftevents.com/profile/form/index.cfm?PKformID=0x6795921abcd