ঢাকায় ঝলমলে রোদ, তেঁতুলিয়ায় শৈত্যপ্রবাহ

ঢাকায় ঝলমলে রোদ, তেঁতুলিয়ায় শৈত্যপ্রবাহ

মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ বয়ে গেছে গত ডিসেম্বরে। এরপর আরও একাধিকবার দেখা দিয়েছে শৈত্যপ্রবাহ। এবার জানুয়ারির শেষ দিকে এসে ফের শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। আজ মঙ্গলবার (২১ জানুয়ারি) থেকে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলছে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ।

মঙ্গলবার সকালে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক  বলেন, ‘আজ থেকে শৈত্যপ্রবাহ চলছে। গতকাল দু-এক জায়গায় শৈত্যপ্রবাহ ছিল সামান্য আকারে। মূলত আজকে থেকেই শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ আছে। এই শৈত্যপ্রবাহ চলতে থাকবে।’
রংপুর বিভাগের পুরো এলাকাসহ টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে এই শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানান আবুল কালাম মল্লিক।

তিনি বলেন, ‘আজকে দেশের পশ্চিম-পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য কমে যাবে। আর অন্য জায়গায় দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তবে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।’

তিনি আরও জানান, আজকের দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে সকাল থেকে ঝলমলে রোদে দেখা পাওয়া ঢাকায় ও পার্শ্ববর্তী এলাকায় দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।