ঢাকার পর গাজীপুরে ডেঙ্গুর প্রকোপ

ঢাকার পর গাজীপুরে ডেঙ্গুর প্রকোপ

রাজধানী ঢাকার পর গাজীপুর মহানগরীতেও ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। গত ১৫ দিনে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে বেশকিছু রোগী ডেঙ্গু রোগের চিকিৎসা নিয়েছেন এবং ভর্তি হয়েছেন কয়েকজন। তাদের মধ্যে একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষন দাস জানান, মঙ্গলবার বিকেল পর্যন্ত গত ১৫ দিনে ডেঙ্গু রোগে আক্রান্ত ২২ জন রোগী এ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। তাদের মধ্যে ১৭ জনকে প্রাথমিক চিকিৎসা, একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড ও চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডেঙ্গু আক্রান্তদের অধিকাংশই গাজীপুর জেলা শহরের আশপাশের এলাকার বাসিন্দা বলে জানা গেছে।


গাজীপুর সিটি করপোরেশনের সচিব ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (সিও) মো. মোস্তাফিজুর রহমান বলেন, এ বিষয়ে ঢাকা ও গাজীপুরে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। নগরীতে মশার ওষুধ প্রয়োগের জন্য মাত্র ১০টি ফগার মেশিন রয়েছে। ৫৭টি ওয়ার্ডের এ বিশাল মহনগরীর জন্য আরও ফগার মেশিন কেনার সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরও জানান, ডেঙ্গু দমনে গাজীপুর সিটিতে আলাদা কোনো প্রস্তুতি নেয়া না হলেও বছরের অন্য সময়ের মতো মশা নিধনের সকল কার্যক্রম অব্যাহত রয়েছে। সিটির পক্ষ থেকে লিফলেট ছাপাতে দেয়া হয়েছে। ছাপা হলেই প্রচারণা চালানো শুরু করা হবে। তিনি নগরবাসীকে আতঙ্কিত না হয়ে বাড়ির আশপাশ ও নোংরা পানি, ময়লা-আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং সকলকে সচেতন হওয়ার পরামর্শ দেন।