ঢাকা বিশ্বে দ্বিতীয় যানজটের শহর

ঢাকা বিশ্বে দ্বিতীয় যানজটের শহর

করতোয়া ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ যানজটের শহরগুলোর তালিকায় এবারও দ্বিতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকার নাম। আর তালিকার শীর্ষে রয়েছে ভারতের কলকাতা। এর আগের বছরও ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। বেলগ্রেডভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও সম্প্রতি ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিষ্ঠানটি বিশ্বের বিভিন্ন দেশের নানা শহরের যানজট, দূষণ, অপরাধ, স্বাস্থ্য, দারিদ্র্য, জীবনমান ইত্যাদি নিয়ে প্রতিবছর প্রতিবেদন প্রকাশ করে থাকে।

সম্প্রতি প্রকাশিত সূচক অনুযায়ী, যানজটের ক্ষেত্রে কলকাতা স্কোর ৩০২ দশমিক ৯৪। আর ঢাকার স্কোর ৩০০। এ ছাড়া ২৯৪ দশমিক ৮৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাতের শহর শারজাহ। আর চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের দিল্লি­ ও মুম্বাই। বিশ্বের বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৪টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ ও ভারত ছাড়াও শ্রীলংকার কলম্বো রয়েছে নবম স্থানে। এ ছাড়া পাকিস্তানের লাহোর ৫০তম ও করাচি ৫৯তম এবং কাঠমান্ডু ৫৮তম স্থানে রয়েছে। আর বিশ্বের নামিদামি শহরের মধ্যে দিল্লি চতুর্থ, তেহরান ১১তম, লস অ্যাঞ্জেলস ১৮তম, মস্কো ১৯তম, বেইজিং ২৭তম, ওয়াশিংটন ৩৮তম, রোম ৪১তম, সিডনি ৫৭তম, লন্ডন ৬০তম, দুবাই ৬৮তম, নিউইয়র্ক ৭৩তম, রিয়াদ ৯০তম এবং আঙ্কারা সূচকের ১১৮তম স্থানে রয়েছে।

অন্যদিকে, কম যানজটপূর্ণ শহরের মধ্যে শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শীর্ষ পাঁচে এরপর রয়েছে যথাক্রমে সুইডেনের গোথেনবার্গ, সুইজারল্যান্ডের বাসেল, রোমানিয়ার দুটি শহর ব্রাসোভ ও তিমিসোয়ারা। প্রসঙ্গত, সূচক প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে- সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক।