ডিজিটাল বাংলাদেশ মেলায় দর্শনার্থীদের ভিড়

ডিজিটাল বাংলাদেশ মেলায় দর্শনার্থীদের ভিড়

স্টাফ রিপোর্টার : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রেডিজিটাল বাংলাদেশ মেলায় দর্শনার্থীদের ভিড় জমেছে। সাপ্তাহিক ছুটির দিন গতকাল শুক্রবার হওয়ায় সকাল ১০টা থেকেই দর্শনার্থীদের ঢল নামে। ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্যকে সামনে রেখে মেলায় অত্যাধুনিক প্রযুক্তির প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক ক্যাবলে ফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন সংযোগ), মোবাইল অ্যাপ, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও নতুন ডিজিটাল প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। জেডটিই, হুয়াওয়ে, নকিয়া ও এরিকসন তাদের ফাইভ–জি প্রযুক্তি প্রদর্শন করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট টেলিমেডিসিন ও এটিএম সেবা দেখাচ্ছে দর্শনার্থীদের।

 মেলায় অত্যাধুনিক প্রযুক্তির টিভি ও মোবাইলসহ নানা পণ্য কিনছে দর্শনার্থীরা। এতে আইটি খাতের উদ্যাক্তারাও এসেছেন। মেলায় আসা দর্শনার্থী সায়হাম বলেন, মেলায় এসে পঞ্চম প্রজন্মের (ফাইভ–জি) মোবাইল ফোন নেটওয়ার্ক প্রযুক্তির বিভিন্ন দিক জানতে পারলাম। সরকারি বিভিন্ন সেবা কীভাবে নিতে হবে সেটাও জানতে পারলাম। এটা ভালো লাগার জায়গা। আরেক দর্শনার্থী মানসুর হাদি বলেন, এ মেলা একটি ভালো উদ্যোগ। এখানে এসে প্রযুক্তি সম্পর্কে জানতে পারলাম।

 ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণে অগ্রগতি, চ্যালেঞ্জ, সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিকস, বিগডেটা, ব্লকচেইন ও ফাইভ–জির বিস্ময়কর প্রভাব এ মেলায় উঠে আসছে। মেলায় ইন্টারনেট সংযোগদাতাসহ ৮২টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এতে ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন রয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। শনিবার (১৮ জানুয়ারি) রাত ৮টায় মেলা শেষ হবে।