ডিজিটাল অপরাধ মোকাবেলায় আইএমইআই ডেটাবেইজ

ডিজিটাল অপরাধ মোকাবেলায় আইএমইআই ডেটাবেইজ

দেশের ডিজিটাল অপরাধ মোকাবেলায় আইএমইআই ডেটাবেইজকে একটি মাইলফলক অগ্রগতি হিসেবে দেখছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার।

সম্প্রতি বিটিআরসিতে এনওসি অটোমেশন এবং আইএমইআই ডেটাবেইজ উদ্বোধনকালে মন্ত্রী বলেন, আমরা যত ডিজিটাল পদ্ধতির দিকে এগিয়ে যাচ্ছি, অপরাধীরাও ডিজিটাল অপরাধের দিকে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল অপরাধ মোকাবেলায় ডিজিটাল পদ্ধতিই কার্যকর। এই আইএমইআই ডেটাবেইজ অনেক ডিজিটাল অপরাধ রুখে দেবে এবং অপরাধীদের দ্রুত চিহ্নিত করবে।

হ্যান্ডসেটে *#০৬# ডায়াল করেই জেনে নেয়া যায় মোবাইল ফোনে ব্যবহৃত ১৫ ডিজিটের আইএমইআই নম্বর আছে কি নেই।মোবাইল ইম্পোটার্স অ্যাসোশিয়েশনের পক্ষ থেকে বিটিআরসিতে স্থাপন করা হয়েছে আইএমইআই সংক্রান্ত এই ডেটাবেইজ। সেখানে মোবাইল ফোন অপারেটরদের আমদানি করা সকল ফোনের আইএমইআই সংক্রান্ত তথ্য ইতোমধ্যে রাখা হয়েছে।

একই সঙ্গে মোবাইল ফোন অপারেটদের নেটওয়ার্কে থাকা আইএমইআই-ও রাখা হচ্ছে সেখানে।এই ডেটাবেইজের মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে হ্যান্ডসেটটি বৈধ পথে আমদানি করা কিনা। হ্যান্ডসেট আমদানিকারকরা তাদের আমদানির অনাপত্তিপত্র পাবেন অনলাইনেই।

এই পদ্ধতিতে কাস্টম হাউজের জন্য আলাদা মডিউল এবং একটি ডিভাইস থাকবে যা দিয়ে কমিশনের অনাপত্তিপত্রতে থাকা আইএমইআই নম্বর যাচাই করে শুল্কায়ন করা যাবে।