টানা ছুটিতে ফাঁকা রাজধানী

টানা ছুটিতে ফাঁকা রাজধানী

বৌদ্ধ পূর্ণিমা, মে দিবস ও শবে বরাতের ছুটির ফাঁদে পড়ে রাজধানীর রাস্তাঘাট ও শপিংমল ফাঁকা হয়ে গেছে। চিরচেনা ভিড়ের রাজধানীর পথঘাট কিংবা গণপরিবহনে ঠাসাঠাসি তো দুরে থাক যাত্রী-ই মিলছে না সেখানে।

বুধবার (০২ মে) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

নগরীর ব্যস্ততম সড়ক ফার্মগেট থেকে বাংলামোটর হয়ে শাহবাগ পর্যন্ত কোনো সিগন্যালের তেমন দেখা মিলছে না। একই অবস্থা মিরপুর রোডেরও। মহাখালী থেকে মগবাজার রোডেও গাড়ির চাপ একদম নেই বললেই চলে।

নিত্য যানজটের রামপুরা রোডেও গাড়ির চাপ নেই। তবে গাড়ি কম থাকায় যাত্রীদের কিছুটা হয়রানির মুখে পড়তে হচ্ছে। সিটিং সার্ভিস ছাড়া অন্যগাড়িগুলো ডাবল ভাড়া নিচ্ছে বলে অভিযোগ করেছেন কেউ কেউ।

খিলগাঁও থেকে মিরপুর রোডে চলাচলকারী কয়েকটি বাস ডাবল ভাড়া নিচ্ছে বলে অভিযোগ করেছেন বেসরকারি চাকরিজীবী হায়াত হোসেন। তিনি বলেন, গাড়ি কম যাত্রীও কম। তাই বলে কি ডাবল ভাড়া নেবে? কিছু বলাও যায় না। কিছু বলতে গেলে গাড়ি থেকে নেমে যেতে বলে।

এদিকে রাজধানীর বিভিন্ন এলাকায় দোকানপাট ও শপিংমলও বন্ধ দেখা গেছে।

এ ‘ছুটি’ মূলত শুরু হয়েছে গত ২৭ এপ্রিল (শুক্রবার) থেকে । পরের দিন শনিবার (২৮ এপ্রিল)। এ দুই দদিন সরকারি ছুটি। পরের দিন ২৯ এপ্রিল রোববার বৌদ্ধ পূর্ণিমা। এদিনও সরকারি ছুটি। ৩০ এপ্রিল সোমবার অফিস খোলা। ১ মে মঙ্গলবার মে দিবস।

২ মে বুধবার শবে বরাত। এই ২ দিনও সরকারি ছুটি। অর্থাৎ ৩০ এপ্রিল সোমবার বাদে টানা সরকারি ছুটির ফাঁদে পড়েছে রাজধানী।