ঝাড়খণ্ডের ঝড়ে বিজেপির পতন

ঝাড়খণ্ডের ঝড়ে বিজেপির পতন

ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনে বড় ব্যবধানেই হারছে নরেন্দ্র মোদীর দল। বিজেপিকে সরিয়ে রাজ্যটিতে ক্ষমতায় আসছে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) জোট। এরই মধ্যে সরকার গড়তে প্রয়োজনীয় আসনের চেয়ে অনেকটাই এগিয়ে গেছে এই জোট। ফলে বছরের শেষ ভাগে এসে আরও একটি রাজ্যের ক্ষমতা হাতছাড়া হচ্ছে বিজেপির।


সোমবার (২৩ ডিসেম্বর) ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত সবশেষ খবর অনুসারে, রাজ্যের বিধানসভার মোট ৮১টি আসনের মধ্যে ৪৭টিতে এগিয়ে গেছে কংগ্রেস জোট। আর বিজেপি জিতেছে মাত্র ২৪টিতে। ঝাড়খণ্ডে সরকার গড়তে প্রয়োজন হয় ৪১টি আসন।

ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শুরু হয় ৩০ নভেম্বর, শেষ হয় ২০ ডিসেম্বর। 

এবার বিজেপির সঙ্গী হয়ে ঝাড়খণ্ড নিবাচনে অংশ নিয়েছে অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন (এজেএসইউ)। ২০১৪ সালের নির্বাচনে বিজেপি পেয়েছিল ৩৭টি আসন, পাঁচটিতে জিতেছিল এজেএসইউ। মাত্র ছয়টি আসনে জয় পেয়েছিল কংগ্রেস।

এদিকে, নির্বাচনে জয় বুঝতে পেরে এরইমধ্যে আনন্দ উল্লাস শুরু করেছেন জোটের নেতাকর্মীরা। কংগ্রেস ঘোষণা দিয়েছে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতা হেমন্ত সরেনকেই ফের মুখ্যমন্ত্রী করা হবে। এর আগে ২০১৩-২০১৪ সালে তিনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

গত বছর রাজস্থান, মধ্য প্রদেশ ও ছত্তিশগড়ের বিধানসভা নির্বাচনে হেরেছিল বিজেপি।